Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে পৃথক হামলায় ২ পুলিশের মৃত্যু, আহত ৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২১, ৬:৫০ পিএম

আফগানিস্তান সীমান্তের কাছে পাকিস্তানের উত্তরাঞ্চলে বিস্ফোরণে দুই পুলিশ সদস্য নিহত ও আরও ছয়জন আহত হয়েছেন।
ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের সীমান্তের কাছে ইম্প্রোভাইজড বিস্ফোরক ডিভাইসের (আইইডি) বিস্ফোরণে ওই দুই পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। আক্রান্তস্থলের একটি জলাধারের নিরাপত্তায় নিয়োজিত ছিলেন পুলিশ সদস্যরা।
খাইবার পাখতুনখাওয়ার বাজাউর জেলার জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা আব্দুল সামাদ খান রয়টার্সকে বলেছেন, ‘শনিবার সকাল ১০টার দিকে আইইডি বিস্ফোরণে দুই পুলিশ সদস্য নিহত হয়েছেন।’
বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটায় পৃথক একটি হামলার ঘটনা ঘটেছে। এতে এক পুলিশ সদস্যসহ অন্তত পাঁচজন আহত হয়েছেন। আহতদের মধ্যে একজন শিশু ও তিন নারী রয়েছে। কোয়েটার জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা আলী রাজা বলেন, ওই এলাকায় পুলিশের একটি টহল লক্ষ্য করে মোটরসাইকেলে বিস্ফোরক রাখা হয়েছিল।
তালেবানের স্থানীয় একজন মুখপাত্র হামলার দায় অস্বীকার করেছেন। সশস্ত্র গোষ্ঠীটি অস্ত্ররিবতি চুক্তি মেনে চলবে বলে জানিয়েছেন তিনি।
পাকিস্তানের স্থানীয় তালেবান বা তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) গত মাসে আফগানিস্তানের ক্ষমতায় আসা জঙ্গিগোষ্ঠী তালেবানের অনুসারী। ইসলামাবাদের ক্ষমতাসীন সরকারকে উৎখাত করে ইসলামি শরীয়া আইনে ২২ কোটি মানুষের এই দেশ শাসনের লক্ষ্যে গত কয়েক বছর ধরে আন্দোলন করে আসছে টিটিপি।
অতীতে বেশ কয়েক দফায় পাকিস্তানের সরকারের সঙ্গে শান্তিচুক্তিতে পৌঁছানোর চেষ্টা করলেও তা ব্যর্থ হয়। তবে সম্প্রতি আফগানিস্তানে তালেবান ক্ষমতায় ফেরায় পাকিস্তান সরকার টিটিপির সঙ্গে আলোচনার পর অস্ত্রবিরতি চুক্তিতে পৌঁছায়। আফগান তালেবানের নেতাদের সহায়তায় আফগানিস্তানের সীমান্ত অঞ্চলের কাছে উভয়পক্ষের প্রতিনিধিরা বৈঠক করে ওই চুক্তিতে পৌঁছান। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ