Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কারাগারে বিয়ে করার অনুমতি পেলেন অ্যাসাঞ্জ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ৩:১৫ পিএম

কারাগারে বসে দীর্ঘদিনের সঙ্গী স্টেলা মরিসকে বিয়ে করার অনুমতি পেয়েছেন উইকিলিক্সের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। বেলমার্শ কারা কর্তৃপক্ষ এ অনুমতি দিয়েছে।

শুক্রবার (১২ নভেম্বর) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির খবরে বলা হয়, কারা গভর্নর অন্য যেকোনো বন্দির আবেদনের মতো অ্যাসাঞ্জের আবেদন পর্যালোচনা করে বিয়ে করার অনুমতি দিয়েছেন। অ্যাসাঞ্জ এবং মরিস এখন কারাগারে বসেই আইন অনুযায়ী বিবাহবন্ধনে আবদ্ধ হতে পারবেন। তবে বিয়ের সম্পূর্ণ খরচ তাদের নিজেদের বহন করতে হবে।
দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত আইনজীবী স্টেলা মরিসের সঙ্গে জুলিয়ান অ্যাসাঞ্জের পরিচয় হয় ২০১১ সালে। তখন মরিস অ্যাসাঞ্জের আইনজীবী হিসেবে কাজ করতেন।
২০১৫ সালে প্রণয়াবদ্ধ হওয়ার দুই বছর পর তারা বাগদান সম্পন্ন করেন। তখন অ্যাসাঞ্জ লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন। সেখানে থাকা অবস্থায়ই তাদের দুই পুত্র সন্তানের জন্ম হয়। তাদের জন্মের সময় ভিডিও কলে যুক্ত হন অ্যাসাঞ্জ।
অস্ট্রেলিয়ার নাগরিক জুলিয়ান অ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা নথি অর্জন এবং ফাঁসের দায়ে অভিযুক্ত। আফগান ও ইরাক যুদ্ধ নিয়ে মার্কিন গোপন নথি ফাঁসের অভিযোগে তার বিচার করতে চায় যুক্তরাষ্ট্র।
২০১০ সালে ইরাকে মার্কিন সৈন্য কর্তৃক বেসামরিক নাগরিকদের হত্যার ভিডিও ফাঁসের পর তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ তোলে যুক্তরাষ্ট্র। পরে যৌন হেনস্তার অভিযোগে সুইডেনে শাস্তির মুখোমুখি হওয়া এড়াতে ২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন তিনি। যদিও অ্যাসাঞ্জ এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।
২০১৯ সালে জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে তাকে গ্রেপ্তার করে বেলমার্শ কারাগারে পাঠায় পুলিশ। তখন থেকে সেখানেই অবস্থান করে আসছেন অ্যাসাঞ্জ। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাসাঞ্জ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ