Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটিশ আদালতে জামিন পেলেন না জুলিয়ান অ্যাসাঞ্জ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ৯:০৫ পিএম

ব্রিটিশ আদালত জুলিয়ান অ্যাসাঞ্জের আইনজীবী ও সরকার পক্ষের আবেদনের শুনানি শেষে অ্যাসাঞ্জের জামিন আবেদনটি খারিজ করে দেন বিচারক। যদিও ব্রিটিশ গণমাধ্যমসহ আন্তর্জাতিক গণমাধ্যমে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের জামিনের বিষয়ে আগাম সম্ভাবনা প্রকাশ করেছিল।

তার আইনজীবীরা যুক্তি দিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের হাতে প্রত্যার্পণ না করতে ব্রিটিশ আদালতের রায়ের বিরুদ্ধে ওয়াশিংটনের আপিল শুনানি স্থগিত থাকায় ব্রিটিশ কারাগার থেকে জামিন পেতে পারেন। তবে লন্ডনের ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট আদালত ওই আবেদন প্রত্যাখ্যান করেন বলে জানিয়েছে সংবাদ মাধ্যম রয়টার্স।

উভয়পক্ষের শুনানি শেষে সর্বোচ্চ আদালত বলেন, আমি মনে করি না, অ্যাসাঞ্জের বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা উড্রো করতে হবে। বিচারক এমা আরবাথনট বলেন, ২০১২ সালে অ্যাসাঞ্জ জামিনের শর্তাবলী লঙ্ঘন করেছেন, তাই তাঁর বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা কোনভাবেই প্রত্যাখ্যান করা যায় না।

এদিকে ওই আদেশের পরই অ্যাসাঞ্জের আইনজীবীর করা আবেদনে উল্লেখ করা হয়, অন্তত জনস্বার্থে হলেও অ্যাসাঞ্জকে জামিন দিতে হবে। আদালত সেই আবেদন গ্রহণ করে আগামী মঙ্গলবার শুনানির দিন ধার্য করে।

গুপ্তচরবৃত্তি আইন এবং সরকারী কম্পিউটার হ্যাক করার ষড়যন্ত্রের কারণে তার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র ১৮টি ফৌজদারি অভিযোগ এনে তাকে হস্তান্তের করার দাবি জানিয়ে আইনি লড়াই চালিয়ে যাচ্ছে। তবে যুক্তরাষ্ট্রের এ আইনী লড়াইয়ের বিরুদ্ধে করা আপিলে গত সোমবার জয় পায় জুলিয়ান অ্যাসাঞ্জ। তারপরেই এ জামিনের আবেদন করেন তিনি।
গত সোমবার যুক্তরাজ্যের লন্ডনের ওই আদালতের রায়ে বলা হয়, উইকিলিকস’র প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হবে না। অ্যাসাঞ্জের মানসিক স্বাস্থ্যের অবস্থা এবং যুক্তরাষ্ট্রে আত্মহত্যার ঝুঁকির কথা বিবেচনায় নিয়ে এই রায় দেন বিচারক। এই রায়ের বিরুদ্ধে আপিলের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দুই সপ্তাহের মধ্যে আইনি যুক্তি উপস্থাপনের কথা জানিয়েছে তারা।

২০১২ সালের জুন থেকে ৮ বছরের বেশি সময় ধরে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ।
বিচারক ভেনেসা বারিটসার বলেন, আমি সন্তুষ্ট, কারণ আমি বিশ্বাস করি যদি অ্যাসাঞ্জকে আজ মুক্তি দেওয়া হয় তাহলে তিনি কোর্টে আপিলের জন্য আত্মসমর্পণ করতে ব্যর্থ হবেন।
উল্লেখ্য, জুলিয়ান অ্যাসাঞ্জ ২০১১ সালে গ্রেফতার এড়াতে লন্ডনের ইকুয়েডরের দূতাবাসে রাজনৈতিক আশ্রয় লাভ করেন। এদিকে সুইডেন তার ওপর থেকে গ্রেফতারি পরোয়ানা উড্রো করলেও, ব্রিটেনের পুলিশ তার বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা জারি রাখতে চাইছে। সূত্র : আল জাজিরা, এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ