Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইকুয়েডর দূতাবাসে দুই সন্তানের বাবা হয়েছেন জুলিয়ান অ্যাসাঞ্জ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১২:১৩ পিএম

লন্ডনে ইকুয়েডর দূতাবাসে আশ্রয়ে থাকার সময় দুই সন্তানের বাবা হয়েছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। এতদিন খবরটি গোপন থাকলেও শনিবার বিষয়টি নিজেই প্রকাশ করেছেন তার দুই সন্তানের মা স্টেলা মরিস। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ডেইলি মেইল।

৪৮ বছর বয়সী জুলিয়ান অ্যাসাঞ্জ অস্ট্রেলিয়ার নাগরিক। তিনি বিশ্বব্যাপী আলোচিত বিভিন্ন বিতর্কিত তথ্য প্রকাশের মাধ্যমে। এর জেরেই তাকে লন্ডনে বন্দিদশায় কাটাতে হয় দীর্ঘ কয়েক বছর। তার দুই ছেলের জন্মদাত্রী মা ৩৭ বছরের স্টেলা মরিস জন্মসূত্রে দক্ষিণ আফ্রিকার নাগরিক। তিনি জুলিয়ান অ্যাসাঞ্জের আইনজীবীদের একজন ছিলেন। তাদের দুই সন্তানের একজন দুই বছর বয়সী গ্যাব্রিয়েল ও অপরজন এক বছর বয়সী ম্যাক্স। স্টেলা মরিস জানান, অ্যাসাঞ্জের সঙ্গে প্রথমে তার প্রেম হয়। পরে তারা বিয়ের পরিকল্পনা করেন। ২০১৭ সালে তারা একে অপরের ঘনিষ্ঠ হন।

গত বছরের এপ্রিল মাস থেকে লন্ডনের বেলমার্স কারাগারে আটক আছেন অ্যাসাঞ্জ। আর তার বিরুদ্ধে আছে যুক্তরাষ্ট্র। মরিস মনে করছেন, অ্যাসাঞ্জের জীবন ঝুঁকির মধ্যে আছে। সে কারণে দুই সন্তানের ভবিষ্যৎ চিন্তা করে বিষয়টি তিনি সবাইকে জানিয়েছেন। সেই সঙ্গে অ্যাসাঞ্জের জামিন চেয়েছেন তিনি। করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার বিষয়টি বিবেচনা করে তাকে মুক্তি দেওয়ার আহ্বান জানান। যদিও গত মাসে তার জামিন আবেদন নাকচ করে দিয়ে বিচারক বলেছেন, অ্যাসাঞ্জের কোনো ঝুঁকি নেই।

স্টেলা মরিসের দাবির পক্ষে সমর্থন দিয়ে উইকিলিকস এক টুইটে জানিয়েছে, জুলিয়ান অ্যাসাঞ্জের পার্টনার এবং দুই সন্তানের মা যুক্তরাজ্য সরকারকে অনুরোধ করেছেন, অ্যাসাঞ্জ এবং ঝুঁকিতে থাকা বন্দিদের করোনাভাইরাসের বিষয়টি বিবেচনা করে কারাগার থেকে ছেড়ে দিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুলিয়ান অ্যাসাঞ্জ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ