Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অ্যাসাঞ্জকে আমেরিকায় প্রত্যর্পণে অনুমোদন ব্রিটেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২২, ৩:৪৫ পিএম

উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে আমেরিকায় প্রত্যর্পণের নির্দেশ দিল ব্রিটিশ সরকার। সম্ভবত এ নিয়ে আবেদন করতে পারেন অ্যাসাঞ্জ। আবেদনের জন্য ১৪ দিন সময় পাবেন তিনি।

শুক্রবার উইকিলিকসের প্রতিষ্ঠাতার প্রত্যর্পণের নির্দেশে স্বাক্ষর করেন ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পটেল। উল্লেখ্য, গত এপ্রিল মাসে অ্যাসাঞ্জকে আমেরিকায় ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছিল ব্রিটেনের আদালত। ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যাসঞ্জের প্রত্যর্পণ প্রক্রিয়া নিপীড়নমূলক হতে পারে, এমনটা মনে করে না ব্রিটেনের আদালত। প্রত্যর্পণ করলে তার মানবাধিকার লঙ্ঘিত হবে না।

অ্যাসাঞ্জের আইনজীবীদের আশঙ্কা, আমেরিকায় উইকিলিকসের প্রতিষ্ঠাতা দোষী সাব্যস্ত হলে তার ১৭৫ বছরের কারাদণ্ড হতে পারে। যদি মার্কিন প্রশাসন বলেছে, যে কোনও সাজা তার থেকে কম হবে। তাঁর প্রত্যর্পণের সিদ্ধান্তকে গণমাধ্যমের স্বাধীনতা ও ব্রিটিশ গণতন্ত্রের ‘কালো দিন’ বলে বর্ণনা করেছে উইকিলিকস। এক বিবৃতিতে বলা হয়েছে, ‘জুলিয়ান কোনও অন্যায় করেননি। তিনি অপরাধী নন। উনি এক জন সাংবাদিক ও প্রকাশক। নিজের কাজ করার জন্য শাস্তি ভোগ করছেন।’

আমেরিকার নেতৃত্বে ইরাক ও আফগানিস্তানে হওয়া সঙ্ঘাত সংক্রান্ত পাঁচ লক্ষ গোপন সামরিক ফাইল ফাঁস করার অভিযোগ উঠেছিল জুলিয়ানের বিরুদ্ধে। এই কারণে আমেরিকাতে তাকে অপরাধীও ঘোষণা করা হয়। সূত্র: ডেইলি মেইল।



 

Show all comments
  • MD Akkas ১৮ জুন, ২০২২, ৯:২০ পিএম says : 0
    আমেরিকা একটি সন্ত্রাসী দেশ।তাড়া সারাবিশ্বে সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। আমি জুলিয়ানের নিঃশর্ত মুক্তি দাবি করছি। সেই সাথে বৃটেনের প্রতি ঘৃণা প্রদর্শন করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ