Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইএস দমন তালেবানের, ৬০০ সদস্য গ্রেফতার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ১২:০৮ পিএম

তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পর এখন পর্যন্ত প্রায় ৬০০ আইএস সদস্য বা সমর্থককে গ্রেফতার করা হয়েছে। বুধবার এই তথ্য জানিয়েছেন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। তাদের মধ্যে আইএসের নারী সদস্যও রয়েছে বলে তিনি জানিয়েছেন।

বুধবার সংবাদ সম্মেলনে জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, আইএস বড় কোনো হুমকি নয়। তিনি দাবি করেন, আফগানিস্তানে আইএসের সদস্য সংখ্যা বেশি নয়। কারণ, তাদের জনগণের সমর্থন নেই। আফগানিস্তানে আইএসের বিরুদ্ধে তালেবানের অভিযান অব্যাহত আছে বলে জানান তিনি।

তালেবান ও আইএস পরস্পরের প্রতিপক্ষ। তালেবান জাতীয় পর্যায়ে তৎপর। অন্যদিকে আইএস তৎপর বৈশ্বিক পর্যায়ে। তালেবানের চেয়ে আইএস বেশি উগ্র ও সহিংস। সম্প্রতি তালেবানকে লক্ষ্য করে একাধিক হামলা চালিয়েছে আইএস। একই সঙ্গে তারা দেশটির সংখ্যালঘু শিয়াদের নিশানা করেও হামলা চালিয়েছে।

কয়েক বছর ধরে আফগানিস্তানের নানগারহার প্রদেশ আইএসের আফগান শাখার প্রধান ঘাঁটি হিসেবে পরিচিতি পেয়ে আসছে। গত মধ্য আগস্টে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। পরের মাসে তারা সরকার গঠনের ঘোষণা দেয়। এর পর থেকেই আইএসের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে আসছে তালেবান। সূত্র: এএফপি।



 

Show all comments
  • Kamal Pasha Jafree ১১ নভেম্বর, ২০২১, ৫:৫৫ পিএম says : 0
    ইসরাইলী এস্টেট (আইএস)কে পুরাপুরি ধ্বংস করে দিন।
    Total Reply(0) Reply
  • দূর্গম পথের যাত্রী ১১ নভেম্বর, ২০২১, ৫:৫৫ পিএম says : 0
    তালেবানরা এটা করতে সফল হবে আশা করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ