Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানকে অত্যাধুনিক যুদ্ধজাহাজ দিল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

চীনের কাছ থেকে একটি অত্যাধুনিক যুদ্ধজাহাজ পেয়েছে পাকিস্তান। চীনের রাষ্ট্রীয় জাহাজ নির্মাণ করপোরেশন লিমিটেড (সিএসএসসি)-এর নকশায় নির্মিত যুদ্ধজাহাজটি চীনের রফতানি করা সবচেয়ে অত্যাধুনিক ও বৃহত্তম। সাংহাইতে এক হস্তান্তর অনুষ্ঠানে ফ্রিগেট ধরনের এ যুদ্ধজাহাজ পাকিস্তান নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হয়।
টাইপ ০৫৪এ/পি ফ্রিগেটটির নামকরণ করা হয়েছে পিএনএস তুঘরিল। পাকিস্তানের জন্য এমন ফ্রিগেট প্রথম সংযোজন। এটি ভূমি থেকে ভূমি, ভূমি থেকে আকাশ ও পানির নিচে গোলা ছুড়তে পারে। এছাড়া এটি নজরদারি চালানোর সক্ষমতা রয়েছে।

গ্লোবাল টাইমস মঙ্গলবার জানিয়েছে, অত্যাধুনিক যুদ্ধ ব্যবস্থাপনা এবং উন্নত আত্মরক্ষা ক্ষমতাসহ একটি ইলেকট্রনিক যুদ্ধ ব্যবস্থার সাথে সজ্জিত, টাইপ ০৫৪এ/পি ফ্রিগেট অত্যন্ত উচ্চ-ঝুঁকিপূর্ণ পরিবেশে একযোগে একাধিক নৌ-যুদ্ধ মিশন সম্পাদন করতে পারে।

সিএসএসসি একটি বিবৃতিতে বলেছে যে, ফ্রিগেটটি ছিল চীনের সবচেয়ে বড় এবং সবচেয়ে উন্নত যুদ্ধজাহাজ যা রফতানি করা হয়েছে। পিএন বিবৃতি অনুসারে, চীনে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মইন উল হক জানান, এতে দুই দেশের বন্ধুত্বের নতুন যুগ শুরু হয়েছে। রাষ্ট্রদূত বলেন যে, এ অঞ্চলে সার্বিক নিরাপত্তার প্রেক্ষাপটে তুঘরিল শ্রেণির ফ্রিগেটগুলো ভারত মহাসাগর অঞ্চলে সামুদ্রিক প্রতিরক্ষা, শান্তি, স্থিতিশীলতা এবং শক্তির ভারসাম্য নিশ্চিত করতে সামুদ্রিক চ্যালেঞ্জ মোকাবেলায় পিএন-এর সক্ষমতাকে শক্তিশালী করবে। তিনি বিশ্বব্যাপী মহামারি সত্ত্বেও সুসজ্জিত এবং শক্তিশালী ফ্রিগেটগুলোর সময়মতো সরবরাহের মাধ্যমে ঐতিহাসিক সাফল্য অর্জনে চীনের সমন্বিত প্রচেষ্টার প্রশংসা করেন।

সিএসএসসি ডু গ্যাং-এর উপসচিব এবং বোর্ডের পরিচালকও পিএনএস তুঘরিলের সময়োপযোগী নির্মাণের প্রশংসা করেছেন এবং জোর দিয়েছেন যে, জাহাজটি চালু করা একটি গুরুত্বপূর্ণ মাইলফলক এবং চীন-পাকিস্তানের দীর্ঘস্থায়ী বন্ধুত্বের প্রমাণ।

পাকিস্তান নৌবাহিনীর মিশন প্রধান কমডোর রশিদ মেহমুদ শেখ যিনি ০৫৪এ/পি ফ্রিগেট নির্মাণের তদারকি করেন, বলেছেন যে, পিএনএস তুঘরিল একটি মাল্টি-মিশন সক্ষম ফ্রিগেট হওয়ায় পিএন-এর নৌ প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী হবে এবং নৌবাহিনীর প্রধান কেন্দ্র হয়ে উঠবে।

সিএসএসসি বলেছে, ফ্রিগেটের চালান একটি পণ্য হিসাবে চীনা জাহাজের প্রভাব বাড়ানো এবং আন্তর্জাতিক বাজারে তাদের প্রতিযোগিতা বাড়াতে একটি মাইলফলক হিসাবে কাজ করে। পিএলএ নেভাল রিসার্চ একাডেমির সিনিয়র রিসার্চ ফেলো ঝাং জিনশে গ্লোবাল টাইমসকে আগের এক সাক্ষাৎকারে বলেছিলেন যে, টাইপ ০৫৪এ/পি-এর ওপর ভিত্তি করে টাইপ ০৫৪এ চীনের সবচেয়ে উন্নত ফ্রিগেট।

পূর্ববর্তী চীনা ফ্রিগেটগুলোর তুলনায় নতুন বিমানের আরো ভাল বিমান প্রতিরক্ষা ক্ষমতা রয়েছে, কারণ এটি একটি ভাল রাডার সিস্টেম দিয়ে সজ্জিত এবং বৃহত্তর দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের সাথে সজ্জিত উল্লেখ করে ঝাং বলেন, টাইপ ০৫৪এ ফ্রিগেটও বিশ্বমানের রয়েছে গোপনীয়তার ক্ষমতা রয়েছে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ