Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফের তাইওয়ানের আকাশে চীনের ১৬ যুদ্ধবিমানের টহল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ৩:০৯ পিএম

অক্টোবর মাসের শুরু থেকেই তাইওয়ানের এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে(এডিআইজেড) বারবার প্রবেশ করেছে চীনের যুদ্ধ বিমান। কিন্তু গত শনিবার তারা সব চেয়ে বেশি বিমান তাইওয়ানের এডিআইজেডে পাঠালো।

ইইউ প্রতিনিধিদল তাইপেই থেকে যাওয়ার একদিন পর চীনের ১৬টি যুদ্ধবিমান তাইওয়ানের এয়ার ডিফেন্স জোন-এ প্রবেশ করলো। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ১৬টি চীনা যুদ্ধবিমান তাদের এডিআইজেড-এ ঢোকে। সঙ্গে সঙ্গে তারা রেডিও সতর্কবার্তা পাঠায় এবং পরিস্থিতির দিকে নজর রাখতে শুরু করে। এই নিয়ে সম্প্রতি মোট ১৫০টি চীনা যুদ্ধবিমান এডিআইজেডে প্রবেশ করলো।

এডিআইজেড হলো তাইওয়ান উপকূলের কয়েকশ কিলোমিটার জুড়ে থাকা আকাশসীমা। এটা তাইওয়ানের সার্বভৌম আকাশসীমার থেকেও বড় এবং উপকূল থেকে ১২ নটিক্যাল মাইল পর্যন্ত বিস্তৃত। জাতীয় সুরক্ষার কথা ভেবেই এডিআইজেড চিহ্নিত করা হয়। এটা কোনো আন্তর্জাতিক চুক্তির অংশ নয়। এডিআইজেডে কোনো বিমান ঢুকলে তাইওয়ানের কর্তৃপক্ষ তাদের পরিচয় জানাতে বলতে পারেন এবং কোন উদ্দেশ্যে তারা সেখানে ঢুকেছে তা জানতে চাইতে পারেন।

চীনের বিমান নিয়মিত তাইওয়ানের এডিআইজেডে ঢুকলেও তাদের সার্বভৌম আকাশসীমা লঙ্ঘন করেনি। ইইউ প্রতিনিধিদলের তিনদিনের সফর শেষ হওয়ার একদিন পরেই তাইওয়ানের এডিআইজেডে যুদ্ধবিমান পাঠালো চীন। ইইউ পার্লামেন্টের সাত সদস্য প্রতিনিধিদলে ছিলেন। গতমাসে পার্লমেন্টে প্রস্তাব নেয়া হয়েছে, ইইউ-র সঙ্গে তাইওয়ানের সম্পর্ক আরো ঘনিষ্ট করা হবে। তারপরই এই প্রতিনিধিদল তাইওয়ান এসেছিলেন।

চীনের দাবি, তাইওয়ান তাদের অংশ। তাই বিদেশি কোনো প্রতিনিধিদল তাইওয়ানে এলে চীন মনে করে, তাদের উসকানি দেয়া হচ্ছে। কিন্তু ইইউ-র প্রতিনিধিদল জনিয়েছিল, চীনকে উসকানি দেয়ার কোনো প্রশ্নই নেই। তারা এসেছে তাইওয়ানের সঙ্গে সম্পর্ক আরো জোরালো করার জন্য। সূত্র: এপি, রয়টার্স, ডিপিএ।



 

Show all comments
  • মোহাম্মাদ সাকিব হাসান হাবীব ৮ নভেম্বর, ২০২১, ৫:৩০ পিএম says : 0
    আমার বক্তব্য হলো এক ও অভিন্ন শান্তি ও সম্পৃতির পক্ষে।তাই প্রশ্ন হলো :কে পারবে একজন যোগ্যতম শাসক হয়ে বিশ্বকে একটি আদর্শ পরিবার করে চালাতে?তবে যুদ্ধ নয়।বরং যোগ্যতমের নির্লোভ দায়িক্ত চূড়ান্ত গ্রহণযোগ্য।শর্ত:ভূল সিদ্ধান্তকর্মে মৃত্যু প্রযোজ্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ