Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তালেবানের সাথে আলোচনায় দূত পাঠাচ্ছে জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ৪:৪১ পিএম

জার্মানি তাদের মূল কৌশলগত উদ্দেশ্য পূরণের জন্য তালেবানদের সঙ্গে সম্পর্ক পুনর্গঠন করতে চায়। ত্রাণ পাঠানো ও সহযোগিদের সরিয়ে নেয়ার বিষয়ে আলোচনা করতে আগামী সপ্তাহে রাষ্ট্রদূত মার্কাস পটজেল আফগানিস্তানে যাবেন।

জার্মান সংবাদপত্র ওয়েলট অ্যাম সোনট্যাগ শনিবার জানিয়েছে, আগামী সপ্তাহে আফগানিস্তানে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত মার্কাস পটজেলকে পাঠানো হচ্ছে। তাকে তালেবানের সাথে সম্পর্ক উন্নয়ন করার দায়িত্ব দেয়া হয়েছে। আগস্টের মাঝামাঝি সময়ে কাবুলে ক্ষমতা গ্রহণকারী ইসলামপন্থীদের সঙ্গে আরও ভালো যোগাযোগের লক্ষ্যে জার্মান সরকার তাদের সম্পর্কের পুনর্মূল্যায়ন চাইছে।

ওয়েল্টের মতে, বার্লিনের আশা আছে যে, প্রাথমিকভাবে শুধুমাত্র সফরের মধ্যে থাকলেও জার্মান কূটনীতিকরা আস্তে আস্তে আফগানিস্তানে ফিরতে পারবে। সংবাদপত্রটি বলেছে, ফেডারেল প্রসিকিউটর জেনারেল সন্ত্রাসী সংগঠনে তালেবান সদস্যদের ভূমিকা রয়েছে কি না এবং সে বিষয়ে কতটা তদন্ত করা যেতে পারে তাও পরীক্ষা করছেন, যদি তারা একটি রাষ্ট্রীয় শক্তি হিসাবে বিবেচিত হয়।

তালেবানদের কাছে পৌঁছানোর মাধ্যম, জার্মানি আবারও আফগানিস্তানের জনগণকে মানবিক সহায়তা প্রদান করতে সক্ষম হবে বলে আশা করছে। এখনও এমন আফগানরা আছে যারা জার্মান সেনাবাহিনী, বুন্দেসওয়ের বা অন্যান্য জার্মান সংস্থায় জার্মানদের সাথে কাজ করেছে, যারা আফগানিস্তানে আটকে আছে।

তালেবানের সাথে সম্পর্ক পরিবর্তনের পরিকল্পনা করার জন্য, জার্মান সরকার আফগানিস্তানের ইসলামিক আমিরাতের দ্বারা জারি করা পাসপোর্টগুলোকে স্বীকৃতি দেয়ার কথা বিবেচনা করছে, যেহেতু নবগঠিত তালেবান সরকার নিজেদেরকে এই নামে অভিহিত করে। এটি আফগানদের প্রস্থানের সুবিধার্থে সাহায্য করতে পারে। সূত্র: ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ