Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উইন্ডসর ক্যাসলে ‘ভূত’ দেখেছিলেন রানী এলিজাবেথ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ৫:৪২ পিএম

উইন্ডসর ক্যাসল এক হাজার বছরেরও বেশি পুরানো। সেখানে রাতের বেলায় ‘অদ্ভূত’ কিছু দেখার ঘটনাও অবাক হওয়ার মতো কোন বিষয় নয়। রাণীর প্রিয় এই রাজপ্রাসাদ, যা জনসাধারণের জন্য উন্মুক্ত, সাবেক রাজা এবং রাণী সহ কমপক্ষে ২৫ জন সেখানে বসবাস করেছেন বলে জানা গেছে।

একটি নতুন বই অনুসারে, উইন্ডসর ক্যাসলের বর্তমান বাসিন্দা রানী দ্বিতীয় এলিজাবেথ একবার সাবেক রানী প্রথম এলিজাবেথের একটি ভীতিকর চেহারা দেখেছিলেন। তখন তিনি এবং তার বোন মার্গারেট খুব ছোট ছিলেন। ব্রিটেন এবং আয়ারল্যান্ডের ভূতুড়ে দুর্গের লেখক রিচার্ড জোনস বলেছেন যে, তারা দাবি করেছিল যে, তারা প্রথম এলিজাবেথকে হলওয়েতে ঘোরাঘুরি করতে দেখেছে এবং একজন প্রহরী তাকে লাইব্রেরিতে দেখেছে বলে জানা গেছে।

১৬ শতকের রানী ছিলেন প্রথম এলিজাবেথ। তাকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে তার বোন প্রথম মেরির পাশে সমাহিত করা হয়েছে। তাকে প্রায়শই হিলজুতা পরে হাঁটতে দেখা যায় বলে জানা যায়। কেউ কেউ এটিকে দ্বিতীয় এলিজাবেথের নিয়তির চিহ্ন হিসাবে নিতে পারে। অনেকেই একে শিশুদের চিত্তাকর্ষক কল্পনা বলেও মনে করেন।

এর আগে, রাজা দ্বিতীয় জর্জের ‘ভূত’ও লাইব্রেরির নীচের অন্য একটি ঘরে দেখা গেছে, যেখানে তিনি তার ‘পাগলামি’ এর বিভিন্ন সময় বন্দী ছিলেন। রাজা তৃতীয় জর্জকেও বলা হয় যে, তিনি উইন্ডসর ক্যাসেলে ভূতের মতো থাকতেন। বেশ কয়েকজন সাক্ষী দাবি করেছেন যে, তারা তাকে বাড়িতে দেখেছেন। বিবিসি বার্কশায়ার জানিয়েছে যে, তাকে ‘যে ঘরে তাকে প্রায়ই আটক করা হত সেই ঘরের জানালা থেকে উঁকি দিতে দেখা যায়’। একটি বেডরুমে তাকে দেখার খবরও পাওয়া গেছে। সূত্র: দ্য সান, এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ