Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দীর্ঘ ১৯ মাস পর পর্যটকদের জন্য দুয়ার খুলল অস্ট্রেলিয়া-থাইল্যান্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ৪:০৮ পিএম

করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি হওয়ায় দীর্ঘ ১৯ মাস পর পর্যটকদের জন্য দুয়ার খুলল অস্ট্রেলিয়া ও থাইল্যান্ড। সোমবার থেকেই দেশ দুটিতে ভ্রমণ করতে পারবেন বিভিন্ন দেশের পর্যটকরা।

জানা গেছে, আজ সোমবার সীমান্ত খুলে দিয়েছে অস্ট্রেলিয়া। এর আগে প্রায় ৬০০ দিন ধরে সীমান্ত বন্ধ ছিল করোনাভাইরাস মহামারির জন্য। করোনা সংক্রমণ থেকে বাঁচতে ২০২০ সালের ২০ মার্চ সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছিল।

সীমান্ত বন্ধ থাকার ফলে ১৯ মাস ধরে হাজার হাজার অস্ট্রেলিয়ান নাগরিক বিদেশে আটকে ছিলেন। এর আগে ফ্লাইট দুষ্প্রাপ্য ছিল এবং যাদের ফিরে আসার অনুমতি দেওয়া হয়েছিল, তাদের ১৪ দিনের হোটেল কোয়ারেন্টিনে থাকার কথা বলা হচ্ছিল। যা অত্যন্ত ব্যয়বহুল।

আন্তর্জাতিক ফ্লাইট চালুর বিষয়টিকে স্বাগত জানিয়েছে অস্ট্রেলিয়ান এয়ারলাইনস কান্তাস। কান্তাসের প্রধান নির্বাহী অ্যালান জয়সে বলেছেন, দীর্ঘ সময় ধরে আলাদা থাকার পর অস্ট্রেলিয়ানরা তাদের প্রিয়জনের সঙ্গে আবারও মিলিত হতে পারছে দেখে খুবই ভালো লাগছে।

সংবাদমাধ্যম বিবিসির খবরে জানা গেছে, ৬০টিও বেশি দেশের নাগরিক যারা ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েছেন তারা ভ্রমণ করতে পারবে। এ ক্ষেত্রে থাইল্যান্ডে পর্যটকদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না। তবে অস্ট্রেলিয়ায় ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

গত মাসের শেষের দিকে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা ঘোষণা দেন যে, বিভিন্ন দেশের নাগরিকরা ১ নভেম্বর থেকে কোয়ারেন্টাইন ছাড়াই থাইল্যান্ডে ভ্রমণ করতে পারবেন।

করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরেই পর্যটকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে দেশটির পর্যটন খাতে ধস নামে। এই খাত আবারো গতিশীল করতেই কোয়ারেন্টাইন ফ্রি ভ্রমণের অনুমতি দিচ্ছে পর্যটননির্ভর দেশটি।

এদিকে বিদেশে বসবাসকারী কয়েক হাজার অস্ট্রেলিয়ান নাগরিক ১৯ মাস ধরে তাদের দেশে ফিরতে পারেননি। আন্তর্জাতিক ফ্লাইট চালুর পর তারাও দেশে ফেরা শুরু করেছেন। ফলে বিমানবন্দরে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হচ্ছে। সূত্র : দি ইপস টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাইল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ