Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানের অনুমতি নিয়ে জি২০ সম্মেলনে মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ৫:১৩ পিএম

পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করে ইতালির রোমে জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর জন্য আগেই পাকিস্তানকে অনুরোধ জানিয়েছিল ভারত। সেই অনুরোধ রক্ষা করে মোদিকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারে অনুমতি দেয় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। জানা গেছে, পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করার জন্য ইসলামাবাদের প্রতি অনুরোধ পাঠিয়েছিল ভারত। তাদেরকে সেই অনুমতি দেয়ার পর শনিবার ইতালি পৌঁছেছেন মোদি। পাকিস্তানের বেসামরিক বিমান চলাচল বিষয়ক কর্তৃপক্ষের (সিএএ) মুখপাত্র এ তথ্য দিয়েছেন। এতে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রীকে বহনকারী বোয়িং ৭৭৭,৩০০ ইআর, কে ৭০৬৬ বিমানটি ভাওয়ালপুর থেকে পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করে।

এরপর তা তুরবাত, পাঞ্জগুরের ভিতর দিয়ে ইরান ও তুরস্ক হয়ে পৌঁছে ইতালিতে। সিএএ’র সূত্রগুলোর মতে- ভারতের প্রধানমন্ত্রীকে বহনকারী একটি বিশেষ বিমান নয়া দিল্লিতে অবস্থিত ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করে। তার আগে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের জন্য পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ পাঠায় নয়া দিল্লি। তাদের সেই অনুরোধ রেখেছে পাকিস্তান।

৩০ ও ৩১ শে অক্টোবর জি২০ সম্মেলনে এরই মধ্যে বিশ্ব নেতারা বড় ব্যবসায়ী প্রতিষ্ঠানের লভ্যাংশে শতকরা ১৫ ভাগ ট্যাক্স ধার্য করার একটি ঐতিহাসিক চুক্তিতে একমত হয়েছেন। এতে যোগ দিতে রোমে গিয়েছেন মোদি। কিন্তু যাওয়ার জন্য তাকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে হয়। সিএএ’র মুখপাত্র আরো বলেছেন, ইউরোপের এই দেশ থেকে ভারতে ফিরতেও মোদির বিমান পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করবে। এর আগে লাইসেন্স পাওয়ার পর ভারতের বাণিজ্যিক বিমান ব্যবহার করেছে পাকিস্তানি আকাশসীমা। সূত্র: ট্রিবিউন।



 

Show all comments
  • Shaman Ahsan ৩১ অক্টোবর, ২০২১, ১০:২০ পিএম says : 0
    20 overovertime
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নরেন্দ্র মোদি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ