Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৪৩তম বিসিএসে ১ লাখ ২১ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ১০:৪৪ এএম

গতকাল শুক্রবার (২৯ অক্টোবর) অনুষ্ঠিত ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় এক লাখ ২১ হাজার ২৬০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। দেশের আটটি বিভাগের সব পরীক্ষা কেন্দ্রের উপস্থিতির চিত্রে এমন তথ্য জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

পিএসসির দেওয়া তথ্য অনুযায়ী, ৪৩তম বিসিএসে আবেদন করেছিলেন চার লাখ ৪২ হাজার ৮৩২ জন প্রার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন তিন লাখ ২১ হাজার ৫৭২ জন। এ হিসাবে পরীক্ষার অংশ নেননি এক লাখ ২১ হাজার ২৬০ জন পরীক্ষার্থী।
পরীক্ষার সব কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে বলে পিএসসির প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
এর আগে চলতি বছরের ১৯ মার্চ ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় ৯৯ হাজার ৬০৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। ওই বিসিএসসে আবেদন করেছিলেন চার লাখ ৪ হাজার ৫১৩ জন প্রার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছিলেন তিন লাখ চার হাজার ৯০৭ জন। অনুপস্থিত ছিলেন ৯৯ হাজার ৬০৬ জন পরীক্ষার্থী।
৪৩তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে ১ হাজার ৮১৪ জনের মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারে ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।
গত বছরের ৩০ নভেম্বর ৪৩তম সাধারণ বিসিএসের জন্য বিজ্ঞপ্তি দেয় পিএসসি। ৩০ ডিসেম্বর থেকে শুরু হয় আবেদন প্রক্রিয়া। শুরুতে আবেদনের শেষ সময় এ বছরের ৩১ জানুয়ারি করা হলেও পরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সুপারিশে সময় বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনুপস্থিত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ