Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাসপাতালে ডাক্তার অনুপস্থিত থাকলে ব্যবস্থা

সংসদে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী

বিশেষ সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৬ এএম

জাহিদ মালেক স্বপন বলেছেন, হাসপাতালে ডাক্তারের অনুপস্থিতি এক ধরনের দুর্নীতি। ডাক্তারের উপস্থিতি বাড়াতে মনিটরিং সেল গঠন করেছে সরকার। যাদের বিরুদ্ধে অনুপস্থিত থাকার অভিযোগ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। গতকাল জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে বিরোধী দল জাতীয় পর্টির সংসদ সদস্য ফখরুল ইমামের এক সম্পূরক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী একথা বলেন।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় একটি বিশাল মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ের অনেক অর্জন আছে। মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমেছে, গড় আয়ু বেড়েছে। প্রধানমন্ত্রী যেসব পুরস্কার পেয়েছেন তার মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অর্জনের জন্য বেশি পুরস্কার পেয়েছেন। কাজ করতে গেলে কিছু ক্রটি-বিচ্যুতি হতেই পারে। কাজের কারণেই এতোগুলো অর্জন হয়েছে।
তিনি বলেন, দুদক বিভিন্ন হাসপাতালে পরিদর্শনে গিয়েছিলো। হাসপাতালে চিকিৎসকের অনুপস্থিতি করাপশন (দুর্নীতি) হিসেবে দেখা হচ্ছে। দুদকের পরিচালক কিছু সুপারিশ দিয়েছেন। যাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তাদের ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের কিছু নীতিমালা আছে, আমরা নীতিমালা অনুযায়ী কাজ করি। তদন্ত করে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
মন্ত্রী আরো বলেন, প্রতিটি উপজেলায় ৬ জন করে ডাক্তার থাকতে হবে, এটা আমরা বলে দিয়েছি। ডাক্তারদের উপস্থিতি বাড়াতে একটি মনিটরিং সেল গঠন করেছি। বিভাগীয় ও উপজেলা পর্যায়ে কাজ শুরু হয়েছে। এই মনিটরিং সেল যদি সুন্দরভাবে কাজ করতে পারে তবে উপস্থিতি নিশ্চিত হবে। যাদের বিরুদ্ধে অনুপস্থিত থাকার অভিযোগ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
আওয়ামী লীগের সদস্য মোহাম্মদ শাহে আলমের এক সম্পূরক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রত্যেক ১০ হাজার মানুষের জন্য ১২ জন ডাক্তার প্রয়োজন কিন্তু আমাদের দেশে আছে ৪ জন। আমরা ডাক্তারের সংখ্যা বাড়ানোর চেষ্টা করছি। আরো ১০ হাজার ডাক্তার নিয়োগের প্রক্রিয়া চলছে। নিয়োগ হলে ডাক্তারের স্বল্পতা কমে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাসপাতালে ডাক্তার অনুপস্থিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ