Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাইডেনের ১.৭৫ ট্রিলিয়ন ডলারের নতুন বাজেট পরিকল্পনায় কি রয়েছে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ৬:১৮ পিএম

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বৃহস্পতিবার প্রায় ১ লাখ ৭৫ হাজার কোটি ডলারের পরিকল্পনা প্রকাশ করেছেন। এর আওতায় রয়েছে দেশের স্বাস্থ্যসেবা, জলবায়ু, শিক্ষা এবং ট্যাক্স আইন সংশোধন।

বৃহস্পতিবারের শুরুতে ক্যাপিটল হিলে হাউস ডেমোক্র্যাটদের সাথে একটি ব্যক্তিগত বৈঠকে বাইডেন পরিকল্পনাটি উপস্থাপন করেছিলেন। এর মাধ্যমে বাইডেন তার দলের উদারপন্থী এবং মধ্যপন্থীদের মধ্যে একটি অচলাবস্থা ভাঙতে চান যা তার অর্থনৈতিক এজেন্ডাকে কয়েক মাস ধরে স্থগিত করে রেখেছে।

এই পরিকল্পনায় বাইডেনের প্রথম দিকের কিছু নীতিগত অগ্রাধিকার রয়েছে, যার মধ্যে রয়েছে শিশুদের চিকিৎসা সেবা বাড়ানোর জন্য নতুন ব্যয় এবং সমস্ত আমেরিকান পরিবারকে বিনামূল্যে প্রিকিন্ডারগার্টেন সুবিধা দেয়া। কিন্তু এতে ডেমোক্র্যাটদের সবচেয়ে পছন্দের কিছু পরিকল্পনাও বাতিল করা হয়েছে, যার মধ্যে লক্ষাধিক কর্মীদের বেতনসহ ছুটি দেয়ার বিষয় রয়েছে।

পরে অনেক ডেমোক্র্যাট বলেছিলেন যে, তারা এখনও এর সুনির্দিষ্ট বিষয়ে আলোচনা করছেন এবং প্যাকেজের মধ্যে এবং বাইরে কী রয়েছে তা নিয়ে দর কষাকষি করছেন। তবে এই পরিকল্পনা অনুমোদনের জন্য বাইডেনকে এখনও সিনেটর জো মানচিন থার্ড এবং কিরস্টেন সিনেমা সহ অন্যান্য আইন প্রণেতাদের মানাতে হবে, যারা ডেমোক্র্যাটদের তাদের নীতি উচ্চাকাঙ্ক্ষাকে আগে স্থানে ফিরিয়ে আনতে সাহায্য করেছিলেন। সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন প্রেসিডেন্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ