Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রাক্তন প্রেসিডেন্ট কার্টারের সঙ্গে বাইডেনের সাক্ষাৎ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মে, ২০২১, ১২:০৩ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার তার বিশাল ব্যয়ের পরিকল্পনার লক্ষ্যে দক্ষিণ জর্জিয়া সফরকালে দীর্ঘকালীন মিত্র ও ডেমোক্র্যাটিক আইকন জিমি কার্টারের সাথে সাক্ষাত করেছেন। বাইডেন ফার্স্ট লেডি জিল বাইডেনকে সঙ্গে নিয়ে ৩৯ তম মার্কিন প্রেসিডেন্ট কার্টারের স্ত্রী রোজালিনের সাথে জর্জিয়ায় তাদের ছোট্ট আবাসিক শহর প্লেইনসে একান্ত বৈঠক করেন। গত নভেম্বরে নির্বাচনে জয় লাভ করে হোয়াইট হাউসে অধিষ্ঠিত হওয়ার পর বাইডেন এই প্রথম তাদের মুখোমুখি হলেন।

জর্জিয়ার দুলুতে এক সমাবেশে জিল বাইডেনকে পরিচয় করিয়ে দিয়ে বাইডেন বলেন, ‘এগুলি এমন শক্তিশালী স্মৃতি যে ক্ষমতা ধরে রাখার মধ্যে সীমাবদ্ধ নয় আমাদের দেশেরও সেবা দিবে।’ তিনি আরো বলেন, ‘আমরা তাদের বন্ধুত্বের জন্য কৃতজ্ঞ ও সম্মানিত।’ ৯৬ বছর বয়সী জিমি কার্টার আমেরিকার ইতিহাসের সবচেয়ে দীর্ঘকালীন প্রেসিডেন্ট এবং ৭৮ বছর বয়সী বাইডেন সবচেয়ে বেশি বয়সে প্রেসিডেন্টের ক্ষমতায় অধিষ্ঠিত হন। বাইডেন ও জিল বাইডেনের সঙ্গে সাক্ষাৎকালে কার্টারকে সাংবাদিকদের সামনে দেখা যায়নি। ৯৩ বছর বয়সী রোজালিন কার্টারকে ওয়াকার ব্যবহার করে তাদের বিদায় দেয়ার জন্য বাড়ির বাইরে এগিয়ে দিতে দেখা গেছে। জিমি কার্টার একাধিক স্বাস্থ্য সংক্রান্ত জটিলতায় ভূগে ২০১৯ সালে একাধিক হাসপাতালে ভর্তি হয়েছিলেন। পড়ে গিয়ে হাড় ভাঙ্গা, মূত্রনালীর সংক্রমণ এবং মস্তিষ্কে চাপ কমানোর এক প্রক্রিয়াগত চিকিৎসা নেয়ায় তিনি ধারাবাহিকভাবে হাসপাতালে ভর্তি হন। তিনি বিশ্বজুড়ে উন্নয়ন, স্বাস্থ্যসেবা এবং সংঘাত নিরসনের লক্ষ্যে ক্ষমতা ত্যাগ করার পরে ১৯৮২ সালে কার্টার সেন্টার প্রতিষ্ঠা করেন। ৬৪০ জনসংখ্যার প্লেইন শহরের বাসিন্দাদের অনেককে বাইডেনের মোটরকেড দেখতে রাস্তায় লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন প্রেসিডেন্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ