Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জলবায়ু সম্মেলনে ‘কার্যকর প্রতিক্রিয়া’ দেয়ার আহ্বান পোপের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ৪:৫০ পিএম

আগামী সপ্তাহে গ্লাসগোতে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে বিশ্ব নেতৃবৃন্দকে পরিবেশের জরুরি অবস্থায় ‘কার্যকর প্রতিক্রিয়া’ প্রদানে এবং ভবিষ্যত প্রজন্মকে ‘দৃঢ় আশা’ দেয়ার জন্য আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস জানিয়েছেন। সংবাদমাধ্যম বিবিসির জন্য রেকর্ড করা একটি বার্তায় এই আহ্বান জানান ক্যাথলিক খ্রীস্টানদের ধর্মগুরু।

ভ্যাটিকান থেকে বিবিসি রেডিও ৪-এর ‘থট ফর দ্য ডে’-এর জন্য বক্তৃতাকালে, পোপ কোভিড-১৯ মহামারী, জলবায়ু পরিবর্তন এবং অর্থনৈতিক অসুবিধা সহ সঙ্কটের কথা উল্লেখ করেন এবং বিশ্বকে তাদের মনোযোগ ও আমূল সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে সাড়া দেয়ার আহ্বান জানান, যাতে বর্তমান চ্যালেঞ্জগুলো মোকাবেলার সুযোগ নষ্ট না হয়।

পোপ বলেন, ‘আমরা বিচ্ছিন্নতাবাদ, সুরক্ষাবাদ এবং শোষণে পশ্চাদপসরণ করে এই সঙ্কটগুলোর মোকাবিলা করতে পারি, অথবা আমরা তাদের মধ্যে পরিবর্তনের একটি বাস্তব সুযোগ দেখতে পারি।’ আমাদের বিশ্বের জন্য দায়িত্বের একটি নতুন বোধ জাগ্রত করা উচিত। এই কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের প্রত্যেকে - যেই হোক না কেন এবং যেখানেই থাকি না কেন - জলবায়ু পরিবর্তনের অভূতপূর্ব হুমকির বিরুদ্ধে আমাদের সম্মিলিত প্রতিক্রিয়া পরিবর্তন করতে আমাদের নিজস্ব ভূমিকা পালন করতে পারি।’

জলবায়ু পরিবর্তন নিয়ে পোপ ফ্রান্সিসও যে উদ্বিগ্ন, এই বার্তা তারই একটি অনুস্মারক। তিনি প্রায়শই বক্তৃতায় জলবায়ু সঙ্কটের কথা তুলে ধরেছেন। তিনি ২০১৫ সালে এই সমস্যাটির উপর আলোকপাত করে ‘লাউদাতো সি’ নামে একটি এনসাইক্লিক্যাল (পোপের নথি) প্রকাশ করেছেন। ‘অন কেয়ার ফর আওয়ার কমন হোম’ শীর্ষক লেখাটিতে, তিনি পরিবেশ ধ্বংসের নিন্দা করেছেন, এটি প্রশমনের ব্যবস্থা নেয়ার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন এবং একটি দ্ব্যর্থহীন স্বীকৃতি দিয়েছেন যে, জলবায়ু পরিবর্তন মূলত মানবসৃষ্ট। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোপ

১০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ