Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধর্মযাজকরাও পর্নোগ্রাফি দেখে, অভিযোগ পোপ ফ্রান্সিসের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১০:৩৮ এএম

ধর্মযাজকরা পর্নোগ্রাফি দেখেন বলে অভিযোগ করেছেন পোপ ফ্রান্সিস। একইসঙ্গে অনলাইনে পর্নোগ্রাফি দেখার ঝুঁকি সম্পর্কে ধর্মযাজকদের সতর্কও করেছেন তিনি। পোপ বলেছেন, এটি (পর্নোগ্রাফি) ‘যাজকদের হৃদয়কে দুর্বল করে’। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
প্রতিবেদনে বলা হয়েছে, ৮৬ বছর বয়সী পোপ ভ্যাটিকানে এক অধিবেশনে কীভাবে ডিজিটাল এবং সোশ্যাল মিডিয়ার সর্বোত্তম ব্যবহার করা উচিত সে সম্পর্কে একটি প্রশ্নের জবাব দেওয়ার সময় এই মন্তব্য করেন।
পোপ ফ্রান্সিস বলেন, পর্নোগ্রাফি ‘একটি পাপ যা অনেক লোকের মধ্যে আছে... এমনকি ধর্মযাজক এবং নানদেরও’। ধর্মযাজক ও সেমিনারিয়ানদের তিনি বলেন, ‘সেখান থেকে শয়তান প্রবেশ করে।’
কীভাবে সোশ্যাল মিডিয়া এবং ডিজিটাল দুনিয়ায় বিচরণ করা যায় সে সম্পর্কে পোপ বলেন, ডিজিটাল এবং সোশ্যাল মিডিয়ার অপশনগুলো ব্যবহার করা উচিত তবে এতে বেশি সময় নষ্ট করা উচিত নয়।
পোপ ফ্রান্সিসের ভাষায়, ‘পরিশুদ্ধ হৃদয় কখনও এই পর্নোগ্রাফি বা অশ্লীল তথ্য পেতে পারে না।’
ধর্মযাজক ও নানদের ওই গ্রুপটিকে পোপ পরামর্শ দেন, ‘আপনার ফোন থেকে এটি (পর্নোগ্রাফি) মুছে ফেলুন, যাতে আপনার হাতে সেগুলোর দেখার মতো প্রলোভন না থাকে।’
চার্চে যে শিক্ষা দেওয়া হয় তাতে পর্নোগ্রাফিকে শুদ্ধতার বিরুদ্ধে অপরাধ হিসাবে তুলে ধরা হয় বলে জানিয়েছে বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোপ ফ্রান্সিস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ