Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তাইওয়ান থেকে সেনা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রকে আহ্বান চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২১, ৫:২০ পিএম

চীন মার্কিন যুক্তরাষ্ট্রকে তাইওয়ান থেকে সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে। মার্কিন সেনাদের একটি ছোট দল তাইওয়ানে কমপক্ষে এক বছর ধরে অবস্থান করছে এবং সেখানে সেনাবাহিনীকে প্রশিক্ষণ দিচ্ছে। সম্প্রতি এমন একটি প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরে চীন এই আহ্বান জানিয়ছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, যুক্তরাষ্ট্রের উচিত তাইওয়ানের সঙ্গে সামরিক যোগাযোগ বন্ধ করা এবং ১৯৭৯ সালের এক-চীন চুক্তির প্রতি তার অঙ্গীকার রক্ষা করা। চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র তাইওয়ানের দ্বীপের বদলে চীনের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ককে স্বীকৃতি দিতে সম্মত হয়েছে। ‘এক চীন নীতি হল চীন এবং মার্কিন সম্পর্কের রাজনৈতিক ভিত্তি,’ ঝাউ শুক্রবার সাংবাদিকদের বলেন। ‘মার্কিন যুক্তরাষ্ট্রকে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে হবে এবং তাইওয়ানের সাথে পারস্পরিক প্রতিরক্ষা চুক্তি বাতিল করতে হবে এবং মার্কিন বাহিনীকে তাইওয়ান থেকে প্রত্যাহার করতে হবে।’

ওয়াল স্ট্রিট জার্নাল বৃহস্পতিবার রিপোর্ট করার পর ঝাও এই বিবৃতি দিয়েছেন। সেখানে বলা হয়, একটি ইউএস স্পেশাল-অপারেশন ইউনিট এবং মেরিনের একটি দল কমপক্ষে এক বছর ধরে তাইওয়ানে কাজ করছে। ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন শুক্রবার এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছেন কিন্তু স্বীকার করেছেন যে উত্তেজনা ‘আন্তর্জাতিক নিরাপত্তা এবং বৈশ্বিক অর্থনীতিতে বিধ্বংসী প্রভাব ফেলতে পারে।’

তাইওয়ান গত মাসে একটি সামরিক মহড়া চালিয়েছিল, যার মধ্যে একটি সিমুলেটেড বায়োকেমিক্যাল আক্রমণের জন্য তাইপের সামরিক প্রতিক্রিয়া পরীক্ষা করা হয়েছিল। তাইওয়ান এবং মার্কিন যুক্তরাষ্ট্র চীনা সামরিক বিমান দ্বারা তাইওয়ানের আকাশসীমায় অনুপ্রবেশের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। চীন তাইওয়ানকে একটি সার্বভৌম অঞ্চল বলে দাবি করে, কিন্তু গণতান্ত্রিক দ্বীপ নিজেকে একটি দেশ বলে মনে করে।

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কুও-চেং এই সপ্তাহের শুরুতে বলেছিলেন, তিনি আশঙ্কা করছেন যে চীন ২০২৫ সালের মধ্যে পুরোপুরি আক্রমণ চালাতে পারে। এমন পরি্রেপক্ষিতে বছরের শেষের আগেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে একটি ভিডিও সম্মেলন করার পরিকল্পনা করা হয়েছে। সূত্র: ইউপিআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ