Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মত প্রকাশের লড়াইয়ে শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

গণতন্ত্র ও দীর্ঘস্থায়ী শান্তির পূর্বশর্ত হিসেবে মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় কাজ করার জন্য শান্তিতে নোবেল পেলেন ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা ও রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাতভ। গতকাল শুক্রবার অসলোতে নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিউটে তাদের নাম ঘোষণা করা হয়। পুরস্কার বিজয়ীরা পাবেন ১১ লাখ ডলার। ৩২৯ জন প্রার্থীর মধ্যে তাদের নির্বাচিত করা হয়।

ফিলিপাইন ও রাশিয়ায় মত প্রকাশের জন্য সাহসিকতার সঙ্গে কাজ করায় তাদেরকে যৌথভাবে বিশ্বের সবচেয়ে সম্মানিত এই পুরস্কার প্রদান করা হয়েছে। বিশ্বে মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে কাজ করা সব সাংবাদিকের প্রতিনিধি হিসেবে তাদের ২ জনকে এ পুরস্কারে ভূষিত করা হলো।

মারিয়া রেসা নিউজসাইট র‌্যাপলারের সহ-প্রতিষ্ঠাতা। তিনি ‘ক্ষমতার অপব্যবহার, সহিংসতা ও ফিলিপাইনে ক্রমবর্ধমান কর্তৃত্ববাদের বিরুদ্ধে’ স্বাধীনভাবে মত প্রকাশ করে আসছেন। নোবেল কমিটি জানায়, মুরাতভ স্বাধীন সংবাদপত্র নোভাজা গাজেটার’র সহ-প্রতিষ্ঠাতা। তিনি কয়েক দশক ধরে রাশিয়ায় ক্রমবর্ধমান বিরূপ পরিস্থিতিতেও বাকস্বাধীনতা রক্ষা করেছেন। ২০২০ সালে শান্তিতে নোবেল পায় জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। এর আগের বছর ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আলী শান্তিতে নোবেল পুরস্কার পান।
এ পর্যন্ত ১০২ বার শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হয়েছে। আগের বিজয়ীদের মধ্যে আছেন নেলসন ম্যান্ডেলা, মার্টিন লুথার কিং, সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্বাচেভ ও সাবেক ৪ মার্কিন প্রেসিডেন্ট। সূত্র : বিবিসি ও সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ