Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মসজিদে বিস্ফোরণের পর কাবুলে আইএস’র ঘাঁটি ওড়াল তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২১, ৬:০৩ পিএম | আপডেট : ৬:০৬ পিএম, ৫ অক্টোবর, ২০২১

 

রোববার কাবুলে মসজিদের বাইরে বিস্ফোরণের ঘটনার পর আইএস-খোরাসান জঙ্গি সংগঠনের উপর পাল্টা আক্রমণ চালিয়েছে তালেবান। ওই দিন রাতেই উত্তর কাবুলে খোরাসানের একটি ঘাঁটিতে হামলা চালানো হয় বলে জানিয়েছেন তালেবানের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ।

আফগানিস্তানে তালেবানি সরকার গঠনের পর এই প্রথম রাজধানী শহরে বড়সড় বিস্ফোরণের ঘটনা ঘটল। ওই ঘটনায় বেশ কয়েক জন সাধারণ নাগরিকের প্রাণ গিয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর। বিস্ফোরণের পর দায় স্বীকার করেছে আইএস-কে। তার পরই উত্তর কাবুলের ১৭ নম্বর জেলার জঙ্গি সংগঠনের ঘাঁটিতে হামলা চালানো হয়েছে। ওই হামলায় আইএস-কের বেশ কয়েকজনের প্রাণ গিয়েছে বলে দাবি করেছেন মুজাহিদ।

গত অগস্ট মাসে আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর নাগরিদের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার কাজ চালাচ্ছিল আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স-সহ বহু দেশ। সেই সময়ে কাবুল বিমানবন্দরের বাইরে মানব বোমা বিস্ফোরণের বহু আফগান ও আমেরিকার সেনা নিহত হয়েছিলেন। ওই ঘটনারও দায় স্বীকার করেছিল আইএস-কে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ