Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তানে অপুষ্টিতে মারা যাচ্ছে শিশুরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ৫:০৮ পিএম

আফগানিস্তানে শিশুরা অনাহারে মারা যাচ্ছে। স্থানীয় ও আন্তর্জাতিক সূত্রে এই তথ্য জানা গেছে। বছরের শেষের দিকে সেখানে দশ লাখ শিশু প্রাণঘাতী অপুষ্টির মুখোমুখি হতে পারে বলে সতর্কবার্তা দেয়া হয়েছে।

ক্ষতিগ্রস্ত প্রদেশগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ঘোর। সেখানে অপুষ্টির কারণে হাসপাতালে ভর্তি শিশুদের মধ্যে কমপক্ষে ১৭ জন মারা গেছে। প্রদেশের জনস্বাস্থ্য পরিচালক মোল্লা মোহাম্মদ আহমদী বলেন, ক্ষুধার প্রভাবের জন্য প্রায় ৩০০ জনকে চিকিৎসা দেয়া হয়েছে। তিনি বলেন, দেশের কেন্দ্রীয় অঞ্চলে শত শত শিশু অনাহারের ঝুঁকিতে রয়েছে।

আফগানিস্তানে জাতিসংঘের শিশু সংস্থার একজন মুখপাত্র বলেছেন, তিনি ঘোরের মৃত্যুর সংখ্যা নিশ্চিত করতে পারেননি কিন্তু আশঙ্কা করছেন ‘অনেক শিশু চূড়ান্ত মূল্য দিচ্ছে’। ইউনিসেফের সালাম আল-জানাবি বলেন, এজেন্সির মনিটরিং নেটওয়ার্ক বিঘ্নিত হয়েছে এবং ঘটনাপ্রবাহের রিপোর্টের উপর নির্ভর করছে, কিন্তু ‘আমরা খুব বেদনাদায়কভাবে সচেতন যে এটি এমন কিছু, আমরা যার দ্বারপ্রান্তে বা মাঝখানে আছি ‘

আগস্টের মাঝামাঝি সময়ে তালেবান ক্ষমতায় আসার পর থেকে আফগানিস্তান ইতিমধ্যেই ভয়াবহ মানবিক সংকটের মধ্যে গভীরভাবে ডুবে গেছে। খরা, খাদ্যের দাম বেড়ে যাওয়া এবং চাকরি হারানোর প্রভাব আন্তর্জাতিক সহায়তা এবং অর্থায়নের সাথে বন্ধ হয়ে গেছে।

জাতিসংঘ সতর্ক করে দিয়েছে যে, বছরের শেষের দিকে আফগানিস্তানে পাঁচ বছরের কম বয়সী দশ লাখ শিশুর জীবন ‘তীব্র মারাত্মক অপুষ্টি’র কারণে হুমকিতে রয়েছে। আরও ৩০ লাখ শিশু তীব্র অপুষ্টিতে ভুগবে। সূত্র: ডন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ