Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধূমপান : বিষপান

| প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ১২:০৬ এএম

আমরা অনেকেই জানি, ধূমপানের ফলে ক্যানসার ও হৃদরোগের মতো মারাত্মক রোগ হয়, যৌনক্ষমতা ও সন্তান জন্মদানের ক্ষমতা কমে যায়। কিন্তু এগুলোই সবকিছু নয়। ধূমপানের আরো কিছু বিষয় আছে, যা সাধারণ মানুষের জানা নেই। ধূমপানের এসব অজানা বিষয় নিয়েই আজকের এই প্রতিবেদন-

* গবেষণায় দেখা ঘেছে, ধূমপানের ফলে চুলের অনেক ধরনের ক্ষতি হয়। এর মধ্যে সবচেয়ে বেশি প্রভাব দেখা যায় চুলের পুরুত্বে। ধূমপানের প্রভাবে শরীরের প্রয়োজনীয় উপাদান জিঙ্ক, ভিটামিন বি, ক্যারোটিন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও ভিটামিন সি কমে যাওয়ায় চুলে এর প্রভাব পড়ে। * ধূমপানের ফলে পায়ে রক্ত চলাচল কমে যায় । অনেক ধূমপায়ীর এ কারণে মেরুদন্ডে ব্যথা হয়, শারীরিক পরিশ্রম করার সময় শরীরের ব্যথায় আক্রান্ত হন। * ধূমপানের অনেক ক্ষতিকর দিকের মধ্যে অন্যতম হলো মানুষের নাকের গন্ধ সংবেদনশীলতা কমে যায়। * ধূমপানের ফলে ‘অস্টিওব্যাস্টস’-এর কাজের গতি কমে যায়। এ পদার্থটি দেহের হাড়ের কোষগুলো তৈরি করে। ফলে শরীরের হাড় দুর্বল হয়ে যায়। এ কারণেই ধূমপায়ীদের আঘাতের ফলে হাড় ভেঙে যাওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় বেশি থাকে। * ধূমপায়ীরা কোনো মজাদার খাবারের যতটা স্বাদ পাবেন অন্যরা সেই খাবার খেয়ে তার চেয়ে বেশি স্বাদ পাবেন। কারণ নিকোটিন স্বাদের সেন্সরের কার্যকারিতা কমিয়ে দেয়। * ধূমপানের ফলে মানুষের ত্বকের নমনীয়তা কমে যায়। ফলে চামড়ায় ছোট-বড় ভাঁজ পড়ে এবং অকালেই বয়স্ক মনে হয়। এর ফলে ত্বকে দাগ পড়ে ও স্কিন ক্যানসারের সম্ভাবনা বেড়ে যায়। * ধূমপানে চোখের ক্ষতি হয়, দৃষ্টিশক্তি কমতে থাকে। এর প্রাথমিক লক্ষণ ছোট লেখা পড়তে সমস্যা হতে পারে । মূলত চোখের ম্যাকুলার পিগমেন্টের ঘনত্ব কমে যাওয়ার ফলেই এ ঘটনা ঘটে। পরে ধীরে ধীরে অন্ধত্বের দিকে নিয়ে যেতে পারে ম্যাকুলার পিগমেন্টের ঘনত্ব কমে যাওয়া।

আফতাব চৌধুরী
লেখক : সাংবাদিক-কলামিস্ট
মোবাইল-০১৭১২১০০০৭৭



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধূমপান

৪ নভেম্বর, ২০২২
১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন