Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বের সবচেয়ে বড় কোয়োরেন্টাইন সেন্টার, শীঘ্রই উদ্বোধন করছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২১, ৭:৪২ পিএম

বিশ্বের সবচেয়ে বড় কোয়োরেন্টাইন সেন্টার উদ্বোধন করতে যাচ্ছে চীন। এটি এযাবৎকালে রাষ্ট্রীয় উদ্যোগে নির্মিত বিশ্বের সবচেয়ে বড় কোয়োরেন্টাইন সেন্টার। এটি একই সঙ্গে সুবিশাল, অত্যাধুনিক ও উচ্চপ্রযুক্তিসম্পন্ন এবং পরিশীলিত।’ বিদেশি যাত্রী ও ভ্রমণকারীদের জন্য ৫ হাজার কক্ষের কোয়ারেন্টাইন সেন্টার। চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর গুয়াংঝুতে ২৬০ মিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত এই প্রকল্পটির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই সুবিশাল এই কোয়ারেন্টাইন সেন্টার উদ্বোধন হবে।

দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সিনহুয়া নিউজের বরাত দিয়ে করা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

বেশ কয়েকটি সারিতে বিভক্ত এই কোয়ারেন্টাইন সেন্টারটি তিনতলা বিশিষ্ট। গুয়াংঝু শহরের প্রান্তে ৪৬টি ফুটবল মাঠের সমান এলাকাজুড়ে এটি নির্মাণ করা হয়েছে। প্রকল্পটি নির্মাণে সময় লেগেছে তিন মাস। বেইংজিং, গুয়াংঝু ও তার আশপাশের শহরসমূহের হোটেলগুলোতে কোয়ারেন্টাইন সংক্রান্ত চাপ কমাতেই এই ভবন প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন প্রকল্পটির সঙ্গে যুক্ত এক কর্মকর্তা।

কোয়ারেন্টাইন কেন্দ্র বা ভবনটির উদ্বোধন ও কার্যক্রম শুরু হলে বেইজিং ও গুয়াংঝুতে আগত সব বিদেশি যাত্রীদের বিমানবন্দর ত্যাগের পরপরই বাসে করে এই কোয়ারেন্টাইন কেন্দ্রে নিয়ে আসা হবে এবং এখানে তাদের দু’সপ্তাহের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

আগত অতিথিদের জন্য কেন্দ্রের প্রতিটি কক্ষে একটি করে ভিডিও চ্যাট ক্যামেরা এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সমৃদ্ধ থার্মোমিটার রয়েছে। অতিথিদের তিন বেলা খাবার পরিবেশন করা হবে রোবটের মাধ্যমে।

কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে অতিথিদের সরাসরি সাক্ষাৎ যেন এড়ানো যায়, তার সব ব্যবস্থাই করা হয়েছে এই সেন্টারে। কোয়ারেন্টিন সেন্টারটির নাম দেওয়া হয়েছে, ‘গুয়াংঝু ইন্টারন্যাশনাল হেলথ স্টেশন’। চীনে এ ধরনের সেন্টার এটাই প্রথম। সূত্র: সিএনএন



 

Show all comments
  • ash ১ অক্টোবর, ২০২১, ৪:১৬ এএম says : 0
    ORA KORECHE 3 MASHE !! BANGLADESH KORLLE 10 BOSOREO SHOMPURNO HOTO NA !! VIETNAM JE CONCRETE ROAD KORE 1 MASHE? BANGLADESHER LAGE 2-3 BOSOR TAO 6 MASH 1 BOSORE CHOLTA WTHTE THAKE !! KI VABE BANGLADESH AGABE?????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ