Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

থাইল্যান্ডে ৭০ হাজার ঘরবাড়ি বন্যা কবলিত, ৬ জনের প্রানহানী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৯ পিএম

থাইল্যান্ডের উত্তর ও মধ্যাঞ্চলীয় প্রদেশগুলোতে ৭০ হাজার ঘরবাড়ি বন্যা কবলিত হয়ে পড়েছে। এই ঘটনায় ছয়জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। রাজধানী ব্যাংককে সতর্কতা জারি করেছে দেশটির সরকার। ব্যাংককের কিছু এলাকার সুরক্ষার জন্য থাই কর্তৃপক্ষ তৎপরতা শুরু করেছে। খবর এএফপির।

থাই দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন বিভাগ জানায়, গ্রীষ্মমণ্ডলীয় ঝড় দিয়ানমু সৃষ্ট বন্যার ফলে মধ্যাঞ্চলসহ ৩০টি প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। কর্তৃপক্ষ উজানে বাঁধ খুলে দেওয়ার পর চাও ফ্রেয়া নদীর পানি বেড়েছে।

থাই দুর্যোগ মোকাবেলা ও প্রশমন বিভাগ জানায়, গ্রীষ্মমন্ডলীয় ঝড় দিয়ানমুর কারণে থাইল্যান্ডের ৩০টি প্রদেশ বন্যা কবলিত হয়ে পড়েছে। এতে দেশটির মধ্যাঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

চাও পিরায় নদীর পানি স্তর ক্রমাগতভাবে বৃদ্ধি পাওয়ায় কর্তৃপক্ষ জলস্রোতরোধে নির্মিত বাঁধ থেকে একেবারে উজানের দিকে পানি ছেড়ে দিচ্ছে। নদীটি ব্যাংককের ভিতর দিয়ে এঁকেবেঁকে গেছে।

ব্যাংককের প্রায় ৬০ কিলোমিটার উত্তরে পুরাতন রাজবংশীয় রাজধানী আয়ুথায়ার পার্শ্ববর্তী বিভিন্ন এলাকার পাশাপাশি প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শন রক্ষায় সৈন্যরা বিভিন্ন বাঁধ নিমার্ণ করেছে এবং ভাঙ্গনে বালির বস্তা ফেলেছে।

এতে করে ব্যাংকক ২০১১ সালে মৌসুমি বায়ুর প্রভাবে ঘটা সর্বনাশা প্রাকৃতিক দুর্যোগের পুনরাবৃত্তি এড়াতে পারবে বলে আশা করা হচ্ছে। বিগত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ওই প্রাকৃতিক দুর্যোগে পাঁচ শতাধিক মানুষ প্রাণ হারান। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাইল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ