Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আকাশসীমা লঙ্ঘন না করতে যুক্তরাষ্ট্রকে তালেবানের হুশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:১৩ পিএম

তালেবান সরকার মার্কিন যুক্তরাষ্ট্রকে আফগান আকাশসীমায় বারবার ড্রোন টহল দেওয়া বন্ধ করার আহ্বান জানিয়েছে। ইসলামিক আমিরাতের কর্মকর্তারা বলছেন, মার্কিন ড্রোন আফগানিস্তানের পবিত্র আকাশসীমা লঙ্ঘন করছে এবং এ ধরনের লঙ্ঘন সংশোধন ও প্রতিরোধ করতে হবে।

এ নিয়ে তালেবানের সঙ্গে আলোচনায় বসতে আমেরিকাসহ আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে তালেবান। তারা নিজেদের আফগানিস্তান ভূখণ্ডের একমাত্র বৈধ কর্তৃপক্ষ বলেও দাবি করেছে। খবর জেরুজালেম পোস্টের।

আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের তথ্য ও সংস্কৃতিবিষয়ক উপমন্ত্রী এবং তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এ আহ্বান জানিয়েছেন।
তিনি এক টুইটার বার্তায় অভিযোগ করেন, গত কয়েক দিনে আমেরিকার বেশ কয়েকটি ড্রোন আফগানিস্তানের আকাশসীমা লঙ্ঘন করেছে।
মুজাহিদ বলেন, যে কোনো দেশের বৈধ কর্তৃপক্ষ ওই দেশের জল, স্থল ও আকাশসীমার মালিক এবং বর্তমানে আফগানিস্তানের ক্ষমতার নিয়ন্ত্রণকারী হিসেবে তালেবান সে দেশের সর্বময় ক্ষমতার অধিকারী।

কাজেই সে দেশের যে কোনো সীমানায় যে কোনো কাজ করতে গেলে তালেবানের সঙ্গে আলোচনা করতে হবে।
এর আগে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়- পেন্টাগনের মুখপাত্র গত সপ্তাহে দাবি করেছিলেন, আফগানিস্তানের অভ্যন্তরে হামলা চালানোর পূর্ণ অধিকার মার্কিন সেনাদের রয়েছে। এ ব্যাপারে তালেবানের সঙ্গে সমন্বয়ের কোনো প্রয়োজন নেই বলেও তিনি মন্তব্য করেন। সূত্র : জেরুজালেম পোস্ট



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:৩৪ পিএম says : 0
    অসম্ভব অনুমতি ছাড়া আমেরিকা কিছু করলে সেটা আন্তর্জাতিক ভাবে আইনের পরিপন্থী,আমেরিকার না শুনলে আন্তর্জাতিক আদালতে তালেবান কেইছ করতে পারবে।
    Total Reply(0) Reply
  • মইনুদ্দিন ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:৫৬ পিএম says : 0
    এটি একটি দেশের অভ্যন্তরীণ বিষয়ে অবৈধ হস্তক্ষেপ।
    Total Reply(0) Reply
  • Sarfuddin Modhopuri ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৬:৫০ পিএম says : 0
    তালেবান জিন্দাবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ