Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইএসের বিরুদ্ধে তালেবানের অভিযান শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১০:০৫ এএম

আফগানিস্তানে ক্ষমতা গ্রহণের পর থেকেই নিরাপত্তা নিশ্চিতের ব্যাপারে জনগণকে আশ্বস্ত করে আসছে তালেবান। তারা বলেছে, আফগানিস্তান এখন যে কোনো ‘যুদ্ধ থেকে নিরাপদ ও মুক্ত’। কিন্তু সাম্প্রতিক সময়ে সেখানে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) খোরাসান শাখার (আইএসকেপি) ধারাবাহিক হামলায় তাদের এই দাবি মিথ্যা প্রমাণিত হচ্ছে। তবে এরই মধ্যে ইসলামিক স্টেটের বিরুদ্ধে তালেবান কঠোর ব্যবস্থা নিতে শুরু করেছে।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, আইএসের প্রতি অনুগত যে কোনো শক্তিকে নির্মূল করার অঙ্গীকার ব্যক্ত করেছে তালেবান। আইএসকেপির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত নানগর থেকে গ্রুপটির ৮০ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তালেবান দাবি করেছে, আইএসকেপির সাবেক নেতা জিয়াউল হককেও তারা হত্যা করেছে। তালেবান সরকারের তথ্য ও সংস্কৃতি উপমন্ত্রী জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, যারা বিশৃঙ্খলা সৃষ্টি করছে তাদের খুঁজে বের করে দমন করা হবে।

তালেবান ক্ষমতায় আসার ছয় সপ্তাহের মধ্যে আইএসকেপি কাবুল, জালালাবাদ এবং মাজার-ই-শরিফে হামলা চালায় এবং তারা এখন এসব এলাকায় আগের থেকে বেশি সক্রিয়। গত মাসে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে বোমা হামলার দায়ও স্বীকার করে তারা। ঐ হামলায় ১৭০ জনের বেশি মানুষ নিহত এবং শত শত আহত হয়েছিল।

এছাড়াও দেশটির নানগর প্রদেশ এবং জালালাবাদ শহরে অনেকগুলো পৃথক হামলা চালিয়েছে আইএসকেপি। তাদের সাম্প্রতিক হামলাগুলোতে সাধারণ নাগরিকসহ তালেবান সদস্যদেরও মৃত্যুর খবর পাওয়া গেছে। টেলিগ্রাম মেসেজে আইসকেপি দাবি করেছে, জালালাবাদের হামলায় কমপক্ষে ৩৫ তালেবান যোদ্ধা নিহত হয়েছেন। যদিও তালেবান তা অস্বীকার করেছে। সূত্র : আল-জাজিরা



 

Show all comments
  • Md. Azad hossain ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১০:১০ এএম says : 0
    আইএস ইহুদীদের এজেন্ট ও ভারতীয় র এর এজেন্ট নামই আইএস (এ টা কোন মুসলমানের নাম নয় প্রকৃত মুসলমান আইএস হতে পোরে না।
    Total Reply(0) Reply
  • jack ali ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১১:৩২ এএম says : 0
    O'Allah save Afghanistan from enemy of Islam. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ