Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগান পুলিশের কাজে যোগদান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

কাবুল বিমানবন্দরের নিরাপত্তার পাশাপাশি চেকপয়েন্ট পরিচালনার কাজে ফিরে গিয়েছে আফগান পুলিশ। তালেবানদের পাশাপাশি তারা এই দায়িত্ব পালন করছে বলে রোববার কর্মকর্তারা জানিয়েছেন।
গত মাসে গনি সরকারকে ক্ষমতাচ্যুত করে তালেবানরা যখন কাবুলে ঢুকে পড়ে, তখন পুলিশরা দায়িত্ব থেকে সরে দাঁড়ায়। কিন্তু দুই অফিসার জানিয়েছেন, শনিবার আফগান তালেবান কমান্ডারদের ফোন পেয়ে তারা কাজে ফিরে এসেছেন। রোববার বিমানবন্দরে এএফপির একজন সংবাদদাতা দেখেন, সীমান্ত পুলিশ সদস্যরা বিমানবন্দরের প্রধান ভবনের বাইরে বেশ কয়েকটি চেকপোস্টে মোতায়েন রয়েছে, যার মধ্যে আভ্যন্তরীণ টার্মিনালও রয়েছে। নাম প্রকাশ না করার শর্তে পুলিশ বাহিনীর একজন সদস্য এএফপিকে বলেন, ‘আমি বাড়ি যাওয়ার দুই সপ্তাহেরও বেশি সময় পরে গতকাল কাজে ফিরে এসেছি।’ আরেকজন অফিসার বলেন, ‘আমি একজন সিনিয়র তালেবান কমান্ডারের কাছ থেকে ফোন পেয়েছি, যিনি আমাকে ফিরে আসতে বলেছেন।’ তিনি বলেন, ‘গতকাল খুব ভাল লেগেছে। আবার কাজে যোগ দিতে পেরে আমি খুশি।’

তালেবান বলছে, সেনাবাহিনী, পুলিশ এবং অন্যান্য নিরাপত্তা শাখাসহ সাবেক সরকারের জন্য কাজ করা প্রত্যেকের প্রতি তারা সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। কর্মকর্তারা বলছেন যে, তারা বিরোধী শক্তিকে একীভূত করতে চায়। কিন্তু কীভাবে এটি ঘটবে তা তারা স্পষ্ট করে বলেননি। ১ লাখ ২০ হাজারেরও বেশি মানুষের বিশৃঙ্খল স্থানান্তরের সময় কাবুল বিমানবন্দর মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। ১৫ আগস্ট সরকারি বাহিনীকে পরাজিত করার পর কাবুলের নিয়ন্ত্রণ নেয়া তালেবানরা কাতারের প্রযুক্তিগত সহায়তা সত্ত্বেও রাজধানীর বিমানবন্দরটি আবার চালু করতে হিমশিম খাচ্ছে।

সংযুক্ত আরব আমিরাত আফগানিস্তানে বিপুল সাহায্য পৌঁছে দিতে একটি বিমান সেতু স্থাপন করেছে, বিমানের সাহায্যে শত শত টন চিকিৎসা ও খাদ্য সরবরাহ পাঠানো হয়েছে। বিমানবন্দরের এক কর্মচারী যিনি একটি বেসরকারি সংস্থার নিরাপত্তা ব্যবস্থাপনা করেন, তিনি নিশ্চিত করেছেন যে, শনিবার থেকে বিমানবন্দরের চারপাশে সীমান্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তিনি এএফপিকে বলেন, ‘তারা তালেবানদের সাথে নিরাপত্তার দায়িত্ব ভাগ করে নিচ্ছে।’ কাতার এয়ারওয়েজ সাম্প্রতিক দিনগুলোতে কাবুল থেকে চার্টার ফ্লাইট পরিচালনা করেছে, যার বেশিরভাগই বিদেশী এবং আফগানদের বহন করে, যারা প্রত্যাহারের সময় যাওয়ার সুযোগ পাননি। সূত্র : ডন।



 

Show all comments
  • Afaz Uddin ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১:০৬ এএম says : 0
    মাশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • রুকাইয়া খাতুন ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১:০৮ এএম says : 0
    এবার সবাই মিলে দেশটাকে গড়ুন।
    Total Reply(0) Reply
  • নোমান মাহমুদ ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১:০৮ এএম says : 0
    বিদেশিদের কথায় আর না নেচে এবার তালেবান সরকারের আনুগত্য করুন।
    Total Reply(0) Reply
  • দেওয়ান মাহদী ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১:০৯ এএম says : 0
    খুবই ভালো খবর। সবাই মিলে আফগানকে গড়ুন।ন
    Total Reply(0) Reply
  • Sadek Hossain ১৪ সেপ্টেম্বর, ২০২১, ৭:৪৭ এএম says : 0
    খুব ভাল খবর। সকলে মিলে এগিয়ে যাক, এ প্রত্যাশা রইল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ