Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগান নারী ক্রিকেটারদের শঙ্কা কাটল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

বেশকিছুদিন ধরেই আফগানিস্তানের নারী ক্রিকেট দলের অংশগ্রহনের প্রশ্নে সরগরম ছিল ক্রিকেটাঙ্গণ। ধারনা করা হচ্ছিল তালেবানের শাসনামলে নারীদের ক্রিকেট খেলায় অনুমতি দেয়া হবে না। তবে সাইকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সম্পূর্ণ বিপরীত অবস্থানে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। এসিসির উর্দ্ধতন কর্মকর্তার বরাত দিয়ে পাকিস্তানি গণমাধ্যম দ্য ডনের প্রতিবেদন বলছে, আফগানিস্তানের সব নারী ক্রিকেটার খেলতে পারবেন। গত বুধবার তালেবানের সংস্কৃতি বিষয়ক কমিশনের উপ-প্রধান আহমাদুল্লাহ ওয়াসিক অস্ট্রেলিয়ার এসবিএস রেডিও পাশতো-কে বলেছিলেন, মেয়েদের খেলাধুলা করার আবশ্যকতা নেই। তালেবানের আমলে আফগানিস্তানের নারীরা আবার খেলাধুলার অধিকার হারাবেন-এমন ইঙ্গিত ছিল তার কথায়। ফলে ক্রীড়াবিশ্বে, বিশেষ করে আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গনে এর প্রতিক্রিয়া দেখা দেয় দ্রুত।

আগামী নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের ইতিহাসে প্রথম টেস্ট ম্যাচ খেলতে যাচ্ছে আফগানিস্তানের পুরুষ ক্রিকেট দল। কিন্তু তালেবানের সাংস্কৃতিক কমিশনের উপ-প্রধানের বক্তব্য শুনে অস্ট্রেলিয়া জানিয়ে দেয় আফগান নারীদের খেলাধুলার অধিকার কেড়ে নেয়া হলে হোবার্টে অনুষ্ঠেয় আফগানিস্তান-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচ বাতিল করা হবে। এমনকি আফগানিস্তানের পূর্ণ সদস্যপদও থাকবে কিনা এ বিষয়ে নভেম্বরের বোর্ড মিটিংয়েই সিদ্ধান্ত নিতে চায় আইসিসি। এমন চতুর্মুখী চাপের মুখে আগেই অসহায়ত্ব প্রকাশ করেছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। অস্ট্রেলিয়াকে হোবার্ট টেস্ট বাতিল না করার অনুরোধ জানিয়ে এক বিবৃতিতে বোর্ড বলেছিল, ‘আফগানিস্তানের সাংস্কৃতিক ও ধর্মীয় পরিবেশ পরিবর্তনে আমরা অক্ষম’, তাই ‘আমাদের একা করে দেবেন না।’ কিন্তু আফগান ক্রিকেট বোর্ডের এই অনুরোধ হোবার্ট টেস্ট বাতিল বাতিল হওয়া ঠেকাতে পারলেও আফগানিস্তানের আইসিসির সদস্যপদ খারিজ হওয়ার আশঙ্কা দূর করতে পারতো না।

তবে ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আজিজুল্লাহ ফাজলি নারী ক্রিকেটারদের সম্পর্কে যা বলেছেন তা সত্যি হলে আফগানিস্তানের ক্রিকেট আকাশে দেখা দেয়া কালো মেঘ কেটে যেতেই পারে। গতপরশু অস্ট্রেলিয়ার এসবিএস রেডিও পাশতো-কেই তিনি বলেন, বোর্ডের পরিচালনা পর্ষদ শিগগিরই তার একটা রূপরেখা দাঁড় করাবে এবং ‘খুব তাড়াতাড়িই আমরা এ বিষয়ে আপনাদের ভালো একটা খবর দেবো। নারীদের কীভাবে ক্রিকেট খেলার সুযোগ দেয়া হবে তা-ও জানিয়ে দেয়া হবে খুব তাড়াতাড়ি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ