Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘আফগানিস্তানে মেয়েরা ক্রিকেট খেলতে পারবে’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২১, ৩:৫০ পিএম | আপডেট : ৫:৫৯ পিএম, ১২ সেপ্টেম্বর, ২০২১

নারীদের ক্রিকেট খেলার বিষয়ে তালেবানের সম্পূর্ণ বিপরীত অবস্থান নিতে চলেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। বোর্ড চেয়ারম্যান বলেছেন, আফগানিস্তানের সব নারী ক্রিকেটার দেশে নিরাপদ আছেন এবং তারা ক্রিকেট খেলতে পারবেন।

গত বুধবার তালেবানের সংস্কৃতি বিষয়ক কমিশনের উপ-প্রধান আহমাদুল্লাহ ওয়াসিক অস্ট্রেলিয়ার এসবিএস রেডিও পাশতো-কে বলেছিলেন, মেয়েদের খেলাধুলা করার আবশ্যকতা নেই। তালেবানের আমলে আফগানিস্তানের নারীরা আবার খেলাধুলার অধিকার হারাবেন- এমন ইঙ্গিত ছিল তার কথায়। ফলে ক্রীড়াবিশ্বে, বিশেষ করে আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গনে এর প্রতিক্রিয়া দেখা দেয় দ্রুত।

আগামী নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের ইতিহাসে প্রথম টেস্ট ম্যাচ খেলতে যাচ্ছে আফগানিস্তানের পুরুষ ক্রিকেট দল। কিন্তু তালেবানের সাংস্কৃতিক কমিশনের উপ-প্রধানের বক্তব্য শুনে অস্ট্রেলিয়া জানিয়ে দেয় আফগান নারীদের খেলাধুলার অধিকার কেড়ে নেয়া হলে হোবার্টে অনুষ্ঠেয় আফগানিস্তান-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচ বাতিল করা হবে। অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইনও তার অসন্তোষ এবং ক্ষোভের কথা জানান কঠোরভাবে। পেইন মনে করেন, নারীদের অধিকার কেড়ে নিয়ে আফগানিস্তান যদি টি-টোয়েন্টি বিশ্বকাপে দল পাঠায়, তাহলে অন্য দেশগুলোর উচিত হয় তার প্রতিবাদে আসর থেকে নিজেদের দল প্রত্যাহার করে নেয়া অথবা আফগানিস্তান দলকে বয়কট করা।

নারী ক্রীড়াবিদদের বিষয়ে তালেবানের সম্ভাব্য সিদ্ধান্ত আইসিসিতে আফগানিস্তানের পূর্ণ সদস্য পদকেও ফেলেছে হুমকিতে। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির নিয়ম অনুযায়ী টেস্ট খেলুড়ে প্রতিটি দেশে নারীদের সক্রিয় দলও থাকতে হবে। তাই নারীর অংশগ্রহণের সুযোগ না থাকলে আফগানিস্তানের পূর্ণ সদস্যপদও থাকবে কিনা এ বিষয়ে নভেম্বরের বোর্ড মিটিংয়েই সিদ্ধান্ত নিতে চায় আইসিসি।

এমন চতুর্মুখী চাপের মুখে আগেই অসহায়ত্ব প্রকাশ করেছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। অস্ট্রেলিয়াকে হোবার্ট টেস্ট বাতিল না করার অনুরোধ জানিয়ে এক বিবৃতিতে বোর্ড বলেছিল, ‘আফগানিস্তানের সাংস্কৃতিক ও ধর্মীয় পরিবেশ পরিবর্তনে আমরা অক্ষম’, তাই ‘আমাদের একা করে দেবেন না।’ কিন্তু আফগান ক্রিকেট বোর্ডের এই অনুরোধ হোবার্ট টেস্ট বাতিল বাতিল হওয়া ঠেকাতে পারলেও আফগানিস্তানের আইসিসির সদস্যপদ খারিজ হওয়ার আশঙ্কা দূর করতে পারতো না।

তবে ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আজিজুল্লাহ ফাজলি নারী ক্রিকেটারদের সম্পর্কে যা বলেছেন তা সত্যি হলে আফগানিস্তানের ক্রিকেট আকাশে দেখা দেয়া কালো মেঘ কেটে যেতেই পারে। শুক্রবার অস্ট্রেলিয়ার এসবিএস রেডিও পাশতো-কেই তিনি বলেন, আফগানিস্তানে মেয়েরা ক্রিকেট খেলতে পারবে। কীভাবে সেটা সম্ভব জানতে চাইলে তিনি বলেন, বোর্ডের পরিচালনা পর্ষদ শিগগিরই তার একটা রূপরেখা দাঁড় করাবে এবং ‘খুব তাড়াতাড়িই আমরা এ বিষয়ে আপনাদের ভালো একটা খবর দেবো। নারীদের কীভাবে ক্রিকেট খেলার সুযোগ দেয়া হবে তা-ও জানিয়ে দেয়া হবে খুব তাড়াতাড়ি।’

বিভিন্ন বিদেশী মিডিয়া প্রচারণা ছাড়িয়েছিল যে, আফগানিস্তানের নারী ক্রিকেটাররা এখন পালিয়ে বেড়াচ্ছেন। তালেবান তাদের খুঁজে বের করতে কাবুলের বাড়ি বাড়ি হানা দিচ্ছে। তবে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এসবিএস রেডিও পাশতো-কে বলেন, ‘নারী ক্রিকেট কোচ ডায়না বারাকজাই এবং তার খেলোয়াড়রা নিরাপদ আছেন। নিজেদের দেশেই আছেন তারা। অনেক দেশ তাদের আফগানিস্তান ছাড়তে বলেছে, কিন্তু তারা আফগানিস্তান ছেড়ে যাননি।’ সূত্র: ডন।



 

Show all comments
  • ABU ABDULLAH ১২ সেপ্টেম্বর, ২০২১, ৫:০৮ পিএম says : 0
    পর-পুরুষের সামনে মহিলাদের লাফালাফি সম্পুর্ন হারাম হারাম হারাম
    Total Reply(0) Reply
  • Dadhack ১২ সেপ্টেম্বর, ২০২১, ৫:১২ পিএম says : 0
    আল্লাহ কোরআনে অনেক আয়াতে প্রচন্ড প্রচন্ডভাবে সাবধান করে দিয়েছে যে কাফেরদেরকে অনুসরণ না করতে. তালেবানরা এখন কাফেরদেরকে খুশি করার জন্য মেয়েদেরকে ক্রিকেট খেলার অনুমতি দিচ্ছে. এটা সম্পূর্ণরূপে হারাম এর পরিবর্তে এই মেয়েগুলো কে ইঞ্জিনিয়ার বানাক ডাক্তার বানাক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স শেখা, কিভাবে আফগানিস্তানের খনিজ সম্পদ গুলো কাজে লাগানো যায় সেগুলোর পরে পড়াশোনা করুক কম্পিউটার প্রোগ্রামার বানাক, ফিজিক্স কেমিস্ট্রি বায়োলজি ও ওশানোগ্রাফি আরো কত সাবজেক্টে পড়ে ওদেরকে পড়াশুনা করাতে পারে তাহলে আফগান জাতি আবার ঘুরে দাঁড়াতে পারবে আল্লাহ মানুষকে খেলতাম আসার জন্য সৃষ্টি করে নাই আল্লাহ কোরআনে স্পষ্ট ভাবে বলে দিয়েছে...ক্লাস ফাইভ থেকে আফগান মেয়েদেরকে মিলিটারি ট্রেনিং দিক তাহলে কোন দেশ আফগানিস্তানকে আক্রমণ করার সাহস পাবে না
    Total Reply(0) Reply
  • A.R. Rahman ১২ সেপ্টেম্বর, ২০২১, ৬:০২ পিএম says : 0
    একটা দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব টিকবে কিনা তা নির্ভর করবে ওই দেশের মেয়েরা ক্রিকেট খেলতে পারবে কিনা তার উপর ভিত্তি করে।
    Total Reply(0) Reply
  • Snow Fall ১২ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৩ পিএম says : 0
    মেয়েরা ক্রিকেট না খেললে খেলাটা বিলুপ্ত হওয়ার আশঙ্কা রয়েছে, তাই এত হাড় ভাঙা খাটুনি!
    Total Reply(0) Reply
  • Snow Fall ১২ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৩ পিএম says : 0
    মেয়েরা ক্রিকেট না খেললে খেলাটা বিলুপ্ত হওয়ার আশঙ্কা রয়েছে, তাই এত হাড় ভাঙা খাটুনি!
    Total Reply(0) Reply
  • MD.DOLER HOSSAIN ১২ সেপ্টেম্বর, ২০২১, ৬:১৪ পিএম says : 0
    ISLAM A KONO ROKOM ওযুহাত চলবেনা ।
    Total Reply(0) Reply
  • hamid khan ১৩ সেপ্টেম্বর, ২০২১, ২:৫১ পিএম says : 0
    Dadhack তালেবানদের এত ফালতু ভাববেন না যে তারা কাফেরদের খাছে মাথা নত করবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ