Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শতাধিক বিদেশী যাত্রী নিয়ে আফগানিস্তান থেকে প্রথম আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৭ পিএম

মার্কিন বাহিনী চলে যাওয়ার পর প্রথমবারের মতো বিদেশিদের নিয়ে আফগানিস্তান ছাড়ল আন্তর্জাতিক ফ্লাইট। বৃহস্পতিবার কাবুল থেকে ১০০ জনেরও বেশি যাত্রী নিয়ে একটি আন্তর্জাতিক ফ্লাইট কাতারের রাজধানী দোহায় অবতরণ করেছে।

গত ১৫ আগস্ট কাবুলের পতনের আগ থেকেই আফগানিস্তান থেকে বিদেশিদের সরিয়ে নেয়া শুরু করে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলো। পাশাপাশি তালেবানের হুমকির মুখে থাকা হাজার হাজার আফগানকে দেশটির বাইরে নিরাপদে নেয়া হয়। ৩১ আগস্ট পর্যন্ত চলা ওই উদ্ধার অভিযানে আফগানিস্তান থেকে সরিয়ে নেয়া হয় ১ লাখ ২৪ হাজার মানুষকে। এরপর বৃহস্পতিবারই প্রথম বাণিজ্যিকভাবে কোনো উড়োজাহাজ যাত্রী নিয়ে আফগানিস্তান ছাড়ল।

রাষ্ট্রীয় মালিকানাধীন কাতার এয়ারওয়েজ পরিচালিত দোহার ফ্লাইটে প্রায় ১১৩ জন আরোহী ছিলেন। যাত্রীদের মধ্যে ছিলেন মার্কিন, ব্রিটিশ, কানাডিয়ান, ইউক্রেনীয়, ডাচ এবং জার্মান নাগরিক। কাতারের বিশেষ দূত মুতলাক বিন মাজেদ আল-কাহতানি বৃহস্পতিবারের ফ্লাইটকে একটি নিয়মিত উড্ডয়ন হিসেবে উল্লেখ করেন এবং বলেন, ‘শুক্রবার আরেকটি ফ্লাইট হবে। দোহায়, যাত্রীরা প্রাথমিকভাবে আফগান এবং অন্যান্য বাস্তুচ্যুতদের একটি আবাসস্থলে থাকবে।’

প্রথমবারের মতো মার্কিন ও বিদেশি যাত্রীদের কাবুল ছাড়ার সুযোগ দেয়ায় তালেবানের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তালেবান ও কাতারি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং এই ফ্লাইটকে তার নাগরিকদের এবং যারা যুক্তরাষ্ট্রকে আফগানিস্তান ত্যাগ অব্যাহত রাখতে সাহায্য করেছেন তাদের সাহায্য করার জন্য আমেরিকান অঙ্গীকারের একটি ‘দৃঢ় প্রদর্শন’ বলে অভিহিত করেন। ভবিষ্যতে তালেবান বৈধ ও স্থায়ী নাগরিকদের এই সুযোগ দেয়া অব্যাহত রাখবে বলেও আশা প্রকাশ করে মার্কিন পররাষ্ট্র দফতর। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আবারও বলেছেন, তালেবানের নেয়া পদক্ষেপের ওপর নির্ভর করছে বাইডেন প্রশাসনের স্বীকৃতি। তবে তালেবানের নতুন অন্তর্বর্তী সরকার নিয়ে হতাশা ব্যক্ত করেছে ইউরোপীয় ইউনিয়ন। প্রতিশ্রুতি অনুযায়ী তালেবান তাদের সরকার গঠন করতে ব্যর্থ হয়েছে বলেও জানায় জোটটি।

এর আগে, জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এমিলি হর্ন বিমানে তালেবানদের সহযোগিতার প্রশংসা করেছিলেন। তিনি বলেন, ‘তারা নমনীয়তা দেখিয়েছে, এবং এই প্রচেষ্টায় তাদের সাথে আমাদের লেনদেন ব্যবসায়িক এবং পেশাদার ছিল।’ তিনি আরও বলেন, ‘আরও প্রস্থান নিরাপদ করার প্রচেষ্টা অব্যাহত থাকবে।’ মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেন, ‘আমরা যে ৩৯ জনকে আমন্ত্রণ জানিয়েছিলাম তাদের মধ্যে ১০ জন মার্কিন নাগরিক এবং ১১ জন স্থানীয় বাসিন্দা ফ্লাইটে ছিলেন। কানাডা জানিয়েছে, তাদের ৪৩ জন নাগরিক বিমানে ছিলেন। আর যুক্তরাজ্য এবং নেদারল্যান্ডসের ১৩ জন করে আরোহী ছিলেন।

একজন আফগান-আমেরিকান দ্বৈত নাগরিক, তার পরিবারের সাথে বিমানে চড়ার অপেক্ষায় ছিলেন। মার্কিন পররাষ্ট্র বিভাগ তাকে বৃহস্পতিবার সকালে ফোন করেছিল। নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তি এএফপিকে বলেন, ‘আমরা পররাষ্ট্র দফতরের সঙ্গে যোগাযোগ করেছিলাম, তারা আজ সকালে আমাকে ফোন করেছিল এবং বিমানবন্দরে যেতে বলেছিল।’ সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ