Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আবারও চালু হলো কাবুল বিমানবন্দর : চলছে যাত্রীবাহী বিমান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ৯:৪৯ এএম

তুরস্ক ও কাতারের সহযোগীতায় মার্কিন বাহিনী আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর এই প্রথম কাবুল বিমানবন্দর থেকে ছেড়ে আসলো কোনও ফ্লাইট। যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের যাত্রীদের নিয়ে ওই ফ্লাইট কাতারের রাজধানী দোহায় অবতরণ করে। খবর বিবিসি, আল জাজিরার।

কাতার এয়ারওয়েজের ওই চার্টার ফ্লাইট বৃহস্পতিবার দোহায় অবতরণ করে। শুক্রবার আরেকটি ফ্লাইট কাবুল বিমানবন্দর ছাড়ার কথা রয়েছে। নিজের সাম্প্রতিক কাতার সফরে গিয়ে উদ্ধার কাজে সহায়তা করতে দেশটির প্রতি আহ্বান জানিয়েছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।


গত ২০ বছর ধরে মার্কিন বাহিনী সহায়তা করা শত শত আফগান যুক্তরাষ্ট্রের এয়ারলিফটের অংশ হতে ব্যর্থ হন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওই বিমানে ১১৩ জন আরোহী ছিল। ‍যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, ১৩ জন ব্রিটিশ নাগরিক দোহা পৌঁছেছেন এবং ফ্লাইট পরিচালানার জন্য কাতারকে ধন্যবাদ জানান তিনি।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে ওই ফ্লাইটে মার্কিন নাগরিক থাকার কথা নিশ্চিত করেছে। পাশাপাশি কাতারকে ধন্যবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র। বিবৃতিতে বলা হয়, ‘সতর্ক এবং জোর কূটনীতির’ কারণে এই ফ্লাইট সম্ভব হয়েছে। যুক্তরাষ্ট্র জানায়, মার্কিন নাগরিকদের আফগান ছাড়ার ক্ষেত্রে তালেবানরা ‘ব্যবসায়ী এবং পেশাদারের’ মতে আচারণ করেছে।

ওই ফ্লাইটে ৪৩ জন কানাডার নাগরিক ছিল বলে জানায় অটোয়া। নেদারল্যান্ডস জানিয়েছে, ওই ফ্লাইটে তাদের ১৩ জন নাগরিক ছিল। পরে কাবুল বিমানবন্দরে এক সংবাদ সম্মেলনে কাতারের বিশেষ দূত মুতলাক বিন মাজেদ আল কাহতানি জানান, বিমানবন্দর সচল করা হয়েছে এবং এটি আফগানিস্তানের জন্য একটি ঐতিহাসিক দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ