Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের অশ্বিন-চমক, মেন্টর ধোনি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৮ এএম

সর্বশেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন ২০১৭ সালে। সর্বশেষ ওয়ানডেও সে বছরই। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে এখনো খেলানো হয়নি তাঁকে। সেই রবিচন্দ্রন অশ্বিনই জায়গা পেয়ে গেলেন ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে! টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারত ১৫ সদস্যের দল ঘোষণা করেছে গতপরশু রাতে। অশ্বিনের অন্তর্ভুক্তির সঙ্গে চমক আছে আরেকটা। ভারতের বিশ্বকাপ দলের পরামর্শক হিসেবে ঘোষণা করা হয়েছে সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নাম। বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন, প্রধান কোচ রবি শাস্ত্রী ও কোচিং স্টাফের সঙ্গে কাজ করবেন ভারতকে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও পরে ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জেতানো অধিনায়ক ধোনি।

অশ্বিন ভারত দলে সাম্প্রতিক সময়ে না খেললেও আইপিএলে নিয়মিত নামই। ২০১৮ ও ২০১৯ সালে পাঞ্জাবের হয়ে আইপিএল খেলা অশ্বিন ২০২০ সালে গেছেন দিল্লিতে। এ বছরের আইপিএলের প্রথম অংশে শুরুতে খেললেও অবশ্য পারিবারিক কারণে নিজেকে সরিয়ে নিয়েছিলেন। বলা হচ্ছে, সাম্প্রতিক সময়ে ভারতের টি-টোয়েন্টি স্কোয়াডে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা ওয়াশিংটন সুন্দরের চোটের কারণে দলে ফেরাটা সহজ হয়েছে অশ্বিনের। অবশ্য ভারত দলে রাখেনি সর্বশেষ শ্রীলঙ্কা সফরে সীমিত ওভারের দলকে নেতৃত্ব দেওয়া ওপেনার শিখর ধাওয়ানকেই। জায়গা পাননি দুই ‘রিস্ট’ স্পিনার যুঝবেন্দ্র চেহেল ও কুলদীপ যাদবও। নির্বাচক কমিটি বেছে নিয়েছে রহস্য-স্পিনার বরুণ চক্রবর্তী ও লেগ স্পিনার রাহুল চাহারকেও। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে সাফল্য পাওয়া স‚র্যকুমার যাদব ও ইশান কিষান- দুজনকেই রাখা হয়েছে দলে। সর্বশেষ শ্রীলঙ্কা সফরেও আলো ছড়িয়েছেন এ দুজন। মূল দলে জায়গা পাননি স¤প্রতি চোট থেকে সেরে ওঠা শ্রেয়াস আইয়ার। তার সঙ্গে রিজার্ভ হিসেবে থাকবেন শার্দুল ঠাকুর ও দীপক চাহার। দলে পেসার হিসেবে আছেন যশপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ শামি। অলরাউন্ডার হিসেবে কোহলির হাতে থাকবে হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেলের মধ্যে এক বা একাধিক খেলোয়াড়কে বেছে নেওয়ার সুযোগ।
ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত (উইকেটকিপার), ইশান কিষান (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, বরুণ চক্রবর্তী, যশপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ শামি। রিজার্ভ : শ্রেয়াস আইয়ার, শার্দুল ঠাকুর, দীপক চাহা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ