Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যে কোনও মুহূর্তে আফগানিস্তানের সন্ত্রাস ছড়াতে পারে কাশ্মীরে, ভারতকে সতর্ক করলো রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ৬:০২ পিএম

আফগানিস্তানের সন্ত্রাস কাশ্মীরেও ছড়াতে পারে, ভারতকে সতর্ক করে জানাল রাশিয়া। এ ব্যাপারে নয়াদিল্লিকে সতর্ক করেছেন রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ। কারণ, বিষয়টি দু’দেশের কাছেই সমান উদ্বেগের। আফগানিস্তানের তালিবান পরিস্থিতি নিয়ে সম্প্রতি ভারতকে বাদ দিয়ে একের পর এক বৈঠক করেছে রাশিয়া। তা-ও আবার পাকিস্তানের সঙ্গে। -আনন্দবাজার

বিষয়টি নিয়ে নয়াদিল্লি অসন্তোষ প্রকাশ করেছিল বলেও খবর ছিল। আন্তর্জাতিক পর্যবেক্ষকরা তাই মনে করছেন, সন্ত্রাস প্রশ্নে ভারতকে দেওয়া রাশিয়ার এই বার্তা তাৎপর্যপূর্ণ। সোমবার ভারতে রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই বলেন, আফগানিস্তান থেকে অন্যান্য দেশে সন্ত্রাস ছড়ানোর যে আশঙ্কা রয়েছে তা নিয়ে ভারতের মতোই রাশিয়াও উদ্বিগ্ন। এই সন্ত্রাস যেমন রাশিয়ায় ছড়াতে পারে, তেমনই ভারতের কাশ্মীরেও এই সন্ত্রাস প্রভাব বিস্তার করতে পারে। কুদাশেভ বলেন, আশা করব আফগানিস্তানের মাটিকে ব্যবহার করে অন্য দেশে সন্ত্রাস ছড়ানো হবে না।

উল্লেখ্য, কিছুদিন আগে আফগানিস্তানে রাশিয়ারই বিশেষ রাষ্ট্রদূত জামির কাবুলোভ বলেছিলেন, তালিবানের উপর ভারতের কোনও প্রভাব নেই। তাই আফগানিস্তান নিয়ে রাশিয়া এবং পাকিস্তানের বৈঠকে ভারতকে ডাকা হয়নি। তাঁর সেই বক্তব্যের দিন কয়েকের মধ্যেই আফগানিস্তানের সন্ত্রাস প্রসঙ্গে ভারতের সঙ্গে সহযোগিতার বার্তা দিল রাশিয়া। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের মতে, যেহেতু আফগান সীমান্ত পেরিয়ে কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালাতে হলে পাক অধিকৃত কাশ্মীর হয়েই ভারতের মাটিতে প্রবেশ করতে হবে, তাই পাকিস্তানের ভূমিকা এবং পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসা রাশিয়ার অবস্থানও এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৭ সেপ্টেম্বর, ২০২১, ৮:০১ পিএম says : 0
    অধিকার আদায় করার জন্য যুদ্ধ করলে কি সেটা সন্ত্রাস হবে।
    Total Reply(0) Reply
  • MD Akkas ৭ সেপ্টেম্বর, ২০২১, ৯:১২ পিএম says : 0
    আপনারা মুসলিমদের অধিকার আদায়ের লড়াইকে সন্ত্রাসী আখ্যা দিয়ে কি বুঝাতে চাচ্ছেন? আমরা মনে করি আপনারা আল্লাহর বিরুদ্ধেই বলছেন।
    Total Reply(0) Reply
  • Nur Nobi ৮ সেপ্টেম্বর, ২০২১, ১:৪১ পিএম says : 0
    আফগানিস্তানে কি সন্ত্রাস ঊৎপাদন করা হয়।না, ইহুদী খৃষ্টানরা সন্ত্রাস ঊৎপাদন কারীঘর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ