Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মাদারীপুরের শিবচরের চরাঞ্চল প্লাবিত, পানিবন্দি অসংখ্য পরিবার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ১১:৪৩ এএম

মাদারীপুর শিবচর উপজেলায় পদ্মা নদীতে পানি বেড়ে চরাঞ্চলের অসংখ্য গ্রাম তলিয়ে গেছে। পদ্মা বেষ্টিতে শিবচরের চরজানাজাত, কাঁঠালবাড়ী, মাদবরচর, বন্দরখোলা ইউনিয়নের শতাধিক গ্রামের কমপক্ষে ২০ হাজার মানুষ পানিবন্দি রয়েছে।

এদিকে পানি বাড়ায় শিবচর পৌরসভার নলগোড়া এলাকার নিম্নাঞ্চল ডুবে গিয়ে ভেসে গেছে পুকুরের অসংখ্য মাছ। উপজেলার পানিবন্দি বিভিন্ন এলাকার ১৫শ’ পরিবারকে চিফ হুইপ নূর ই আলম চৌধুরীর পক্ষ থেকে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত কয়েকদিন ধরেই পদ্মা ও আড়িয়াল খাঁ নদে পানি বাড়ছে। পদ্মার পানি বেড়ে উপজেলার চরজানাজাত, কাঁঠালবাড়ী, মাদবরেরচর ও বন্দরখোলা ইউনিয়নের শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে।

এছাড়াও আড়িয়াল খাঁ নদের পানি বেড়ে সন্যাসীরচর, দত্তপাড়া, শিরুয়াইল, নিলখী, বহেরাতলা ইউনিয়নের চরাঞ্চলসহ বিভিন্ন স্থানে প্রবেশ করেছে বন্যার পানি। তলিয়ে গেছে বিস্তীর্ণ এলাকার ফসলি জমি।

পানিবন্দি রয়েছে এসকল এলাকার অসংখ্য পরিবার। চরাঞ্চলের অনেক স্থানে রাস্তা-ঘাট তলিয়ে যোগাযোগ ব্যবস্থায় বিঘ্ন ঘটেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, পদ্মা নদী বেষ্টিত শিবচর উপজেলার মাদবরেরচর, কাঁঠালবাড়ী, চরজানাজাত ও বন্দরখোলা ইউনিয়নের প্রায় ৩০টি গ্রামের ২০ হাজার মানুষের বসতবাড়ি সম্পূর্ণভাবে তলিয়ে আছে। অনেকে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছে। বন্দরখোলা এলাকার মালের হাট থেকে কাজিরসূরা বাজার পর্যন্ত পুরো সড়কটি ডুবে আছে পানিতে।

চরজানাজাত ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য মো. বাদশা মিয়া জানান, গত দুইদিন ধরে পদ্মায় পানি বাড়ছে। চর এলাকার প্রায় সব বাড়িতেই পানি উঠেছে।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, পদ্মা ও আড়িয়াল খাঁ নদে পানি বেড়ে উপজেলার অনেক অঞ্চল প্লাবিত হয়েছে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও স্বাস্থ্য বিভাগের লোকজনের মাধ্যমে আমরা সার্বক্ষণিক খোঁজখবর রাখছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ