Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

উজানের ঢলে প্লাবিত হচ্ছে দক্ষিণাঞ্চলের ফসলী জমি

ঝুঁকিতে ১৯ লাখ টন আমনের উৎপাদন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ৭:৫৩ পিএম

ভাদ্রের বড় অমাবস্যায় ভর করে ফুসে ওঠা সাগরের জোয়ারের সাথে উজানের বড় নদ-নদীগুলোর বন্যার পানির ঢলে দক্ষিণাঞ্চল সহ সমগ্র উপকূলভাগে মারাত্মক প্লাবন পরিস্থিতির সৃষ্টি হতে শুরু করেছে। ভরা জোয়ারে স্বাভাবিকের চেয়ে ৩ থকে ৫ ফুট প্লাবনে নিমজ্জিত হচ্ছে দক্ষিণাঞ্চলের চরাঞ্চল সহ বিচ্ছিন্ন দ্বীপগুলো। ফলে রোপা আমনের বিপুল জমি ছাড়াও পাকা আউশ ধানের জমিও নিমজ্জিত হচ্ছে। বরিশাল কৃষি অঞ্চলের ১১টি জেলায় আমন থেকে এবার প্রায় ১৯ লাখ টন চাল উৎপাদনের যে লক্ষ্য রয়েছে কৃষি মন্ত্রনালয়ের তা নিয়ে শঙ্কিত কৃষকগন। উপকূলীয় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ সহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় ক্ষতিগ্রস্থ বাঁধগুলো দিয়ে সাগরের জোয়ারের পানি প্রবেশ করে ফসলী জমিকে প্লাবিত করছে। পায়রা সমুদ্র বন্দরে ৩নম্বর এবং বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সব নদী বন্দরগুলোতে ১নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া বিভাগ।

তবে সোমবার সন্ধ্যা পর্যন্ত উপকূলভাগে তেমন কোন বৃষ্টি হয়নি। সোমবার সকালের পূর্ববর্তী ২৪ ঘন্টায় বরিশালে ১ মিলিমিটার,পটুয়াখালীতে ২ মিলি, কুয়াকাটা সংলগ্ন কলপাড়াতে ৭মিলি এবং ভোলাতে ২ মিলি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে সোমবার দিনরাতই বঙ্গোপসাগর থেকে সঞ্চালনশীল মেঘমালা উত্তরে ধেয়ে আসছিল।

আবহাওয়া বিভাগ থেকে ভারতের উড়িষ্যা উপকূলের অদূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির কথা জানিয়ে মৌসুমী বায়ু দক্ষিণাঞ্চল সহ সারা দেশে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে বলে জানান হয়েছে। বরিশাল সহ উপকূলভাগ এবং সমগ্র দক্ষিণাঞ্চলে অস্থায়ী দমকা হাওয়া সহ হালকা থেকে মাঝারী ধরনে বৃষ্টি বা বজ্র বৃষ্টির পাশাপাশি কোথাও কোথায়ও মাঝারী ধরনের ভারী বৃষ্টি সহ ভারী বর্ষণের কথাও বলেছে আবহাওয়া বিভাগ।

গত কয়েকটি বছরের মত এবারো ভাদ্রের অমাবস্যা নিয়ে শঙ্কিত ছিল দক্ষিণাঞ্চলের কৃষকগন। গত বছর ভাদ্রের বড় অমাবস্যার ভরা কোটালে সাড়ে ৩শ মিলিমিটার বৃষ্টিপাতের সাথে ফুসে ওঠা সাগরের জোয়ার আর উজানের ঢলে দক্ষিণাঞ্চলে বিশাল এলাকা প্লাবিত হয়েছে। ফলে উঠতি আউশ সহ সদ্য রোপা আমনের যথেষ্ট ক্ষতিগ্রস্থ হওয়ায় দক্ষিণাঞ্চলে আমনের উৎপাদন ছিল লক্ষ্যমাত্রার দেড় লাখ টন কম।

এবার দক্ষিণাঞ্চলের ১১টি জেলায় ৭ লাখ ২৮ হাজার হেক্টরে আমন আবাদের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে বৃহত্তর ফরিদপুরের ৫টি জেলায় শতভাগ এবং বরিশাল বিভাগের ৬টি জেলায় প্রায় ৯০ভাগ জমিতে রোপা আমনের আবাদ সম্পন্ন হলেও ভাদ্রের অমাবস্যার দুর্যোগে বিপুল পরিমাণ জমির রোপা আমন প্লাবিত হয়েছে ইতোমধ্যে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল

২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ