Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তানে ৩৫ কোটি ডলারের ক্ষতি করে গেছে যুক্তরাষ্ট্র

কাবুল বিমানবন্দরের দায়িত্বে আল-ফাতাহ ব্রিগেড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের শেষ সময়সীমা ছিল গত ৩১ আগস্ট। সময়মতো প্রত্যাহারও করে নেয়া হয়। যাওয়ার আগ মুহ‚র্তে মার্কিন সেনারা কাবুল বিমানবন্দরে সামরিক যানবাহন ও বিমান নিষ্ক্রিয় করে যায়।
এক সপ্তাহের মাথায় প্রাথমিক অনুসন্ধানে তালেবান জানিয়েছে, সে সময় মার্কিন বাহিনী কাবুল বিমানবন্দরের প্রায় ৩৫ কোটি ডলারের ক্ষতিসাধন করেছে। লগার প্রদেশের মুখপাত্র আকিফ মোহাজির সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান। তিনি বলেন, মার্কিন বাহিনী ইচ্ছাকৃতভাবে বিমানবন্দরের সরঞ্জাম, তাদের সামরিক যানবাহন, বিমান ও অন্যান্য সংবেদনশীল গ্যাজেট নষ্ট করে দিয়েছে। তিনি আরো বলেন, বিস্ফোরক ব্যবহার করে অধিকাংশ জিনিস ধ্বংস করে দেয়া হয়েছে। বেশিরভাগ ধ্বংসযজ্ঞ ঘটেছিল সল্ট হাট এরিয়াতে, যেখানে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ সংবেদনশীল গোয়েন্দা সরঞ্জাম রেখেছিল।

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শেষ হওয়ার পর কাবুল বিমানবন্দরের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেয় তালেবান। ধারণা করা হয়, মার্কিন সেনাবাহিনী সম্ভবত কাবুল থেকে নিরাপদে বেরিয়ে যাওয়ার তাড়াহুড়োতে মিলিয়ন মিলিয়ন ডলারের বিমান, সাঁজোয়া যান এবং অত্যাধুনিক প্রতিরক্ষামূলক ব্যবস্থা ফেলে যেতে বাধ্য হয়।
বিষয়টি নিশ্চিত করে মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান মেরিন জেনারেল কেনেথ ম্যাককেঞ্জি বলেন, কিছু যন্ত্রপাতি ডিমিলিটারাইজড করা হয়েছে, ফলে এগুলো পুরোপুরি অকার্যকর বা বেকার হয়ে গেছে। এগুলো আর ব্যবহার করা যাবে না।

জেনারেল ম্যাককেঞ্জির মতে, কাবুল বিমানবন্দরের আইটেমগুলোর মধ্যে ছিল ৭০ এমআরএপি বা মাইন প্রতিরোধী যানবাহন, ২৭টি হামভি, ৭৩টি বিমান, প্রচুর কাউন্টার-রকেট, আর্টিলারি ও মর্টার সিস্টেম।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন প্রতিরক্ষা বিভাগের এক কর্মকর্তার মতে, মার্কিন সেনারা এসব সামরিক সরঞ্জাম নষ্ট করতে চার হাজার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার থার্মেট গ্রেনেড ব্যবহার করেছে।

এদিকে গত শুক্রবার সন্ধ্যায় তালেবানের একটি বিশেষ ইউনিট আল-ফাতাহ ব্রিগেডকে বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব দেওয়া হয়েছে। আল-ফাতাহ ব্রিগেডের দলটি ৭০ জন নতুন কমিশনপ্রাপ্ত কমান্ডো নিয়ে গঠিত।

আল-ফাতাহ ব্রিগেড ইউনিটের কমান্ডার ক্বারী ফাওয়াদ ফতেহ বলেন, এ বিশেষ বাহিনীর সদস্যরা বিমানবন্দরে চার মাসের জন্য বিশেষ দায়িত্ব পালন করবেন। সব মিলিয়ে বিমানবন্দরের নিরাপত্তায় ১২ হাজারের বেশি তালেবান গার্ডকে বিমানবন্দরে মোতায়েন করা হয়েছে। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন



 

Show all comments
  • Mdrahim Uddin ৬ সেপ্টেম্বর, ২০২১, ৬:০১ এএম says : 0
    পৃথিবীর শক্তিশালী ও ধনি দেশ গুলি মানুষ মারার জন্য যত অর্থ ব্যয় করে যদি এর সামান্য অর্থ মানুষের কলান্যে বয়্য হত এই পৃথিবীটা কত শান্ত সুন্দর থাকত। আমরা আল্লাহর বিধান না মানার কারণে আমাদের আজ এই পরিনিতি আল্লাহ আমাদের হেদায়েত করেন।
    Total Reply(0) Reply
  • Jibril Bin Nooh ৬ সেপ্টেম্বর, ২০২১, ৬:০২ এএম says : 0
    আমি যখন ছোটবেলা খেলতে যাইতাম তখন যদি আমাকে খেলাই না লইতো রাতে মাট কোপাই দিয়ে আসতাম এখন দেখি মার্কিন সেনারা এরকমই করল
    Total Reply(0) Reply
  • Khokon Hossain ৬ সেপ্টেম্বর, ২০২১, ৬:০২ এএম says : 0
    এতদিন পর বুঝতে পারলাম যারা সারা বিশ্বে কে শাসন করে আসতেছে যে আমেরিকা সেই আমেরিকা এখন সবাইকে ভয় পায় তার প্রমাণ এটাই কারণ তালেবানদের ভয়ের কারণে আফগানিস্তান ছাড়তে বাধ্য হল আমেরিকার সেনারা তাই আর চাপাবাজি করে কোন লাভ হবেনা
    Total Reply(0) Reply
  • Faruk Hossain ৬ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৩ এএম says : 0
    কতটুকু কাপুরুষ আর সংকীর্ণ মনের অধিকারী হলে পালানোর আগে নিজেদের যন্ত্রপাতি নষ্ট করে যেতে পারে
    Total Reply(0) Reply
  • Delower Hossain ৬ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৪ এএম says : 0
    যতই তারা তাদের সম্পদ ধ্বংস করুক না কেন,তাদের করুন পরাজয় বিশ্বের সকলেই দেখেছে।অবৈধ দখলদার বেশি দিন স্থায়িত্ব পায়না তা আবারও প্রমানিত হলো।সত‍্যের জয় হবেই।
    Total Reply(0) Reply
  • Mubarak Kareem ৬ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৪ এএম says : 0
    শয়তান যুদ্ধবাজদের আফগান মাটিতে কবর দেয়া উচিৎ ছিল।
    Total Reply(0) Reply
  • Kamrul Hasan ৬ সেপ্টেম্বর, ২০২১, ৯:০৬ এএম says : 0
    ওরা সব সময়ই অন্যের ক্ষতি করে থাকে
    Total Reply(0) Reply
  • মাহমুদ ৬ সেপ্টেম্বর, ২০২১, ৯:০৬ এএম says : 0
    ওদের কাছ থেকে এর চেয়ে ভালো কিছু আশা করা যায় না
    Total Reply(0) Reply
  • habib ৬ সেপ্টেম্বর, ২০২১, ৯:৪১ এএম says : 0
    America Israel India and their alley are great enemy of Muslim world
    Total Reply(0) Reply
  • সৈয়দ নজরুল হুদা ৬ সেপ্টেম্বর, ২০২১, ১১:২২ এএম says : 0
    সুষ্ঠু প্রত্যাবর্তনের জন্য তালেবান বিমান বন্দর ব্যাবহার করতে দিল,প্রতিদানে বেঈমান মার্কিনীরা এই ক্ষতি করে গেলো?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ