Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তালেবানদের রাষ্ট্রক্ষমতা দখলের বিরুদ্ধে বিশ্বের বিবেকবানরা সোচ্চার

ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত আন্তর্জাতিক সম্মেলন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

আফগানিস্তানে তালেবানদের ক্ষমতাদখল এবং সন্ত্রাসের বিরুদ্ধে বিশ্বব্যাপী প্রতিরোধের আহ্বান জানিয়েছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। তিনি বলেছেন, আফগানিস্তানে বৈধ সরকারকে অবৈধভাবে অপসারণ করে জঙ্গি মৌলবাদী সন্ত্রাসী তালেবানরা যেভাবে রাষ্ট্রক্ষমতা দখল করেছে তার বিরুদ্ধে বিশ্বের সকল বিবেকবান মানুষ সোচ্চার। আমরা অতীতে আফগানিস্তানে একই পন্থায় তালেবানদের ক্ষমতাদখল এবং পাঁচ বছরের নারকীয় শাসনকাল দেখেছি। যেখানে ধর্ম, বর্ণ, ভাষা, জাতিসত্তা নির্বিশেষে আফগানদের উপর সীমাহীন দুর্যোগ নেমে এসেছিল। দক্ষিণ এশিয়া সহ গোটা পৃথিবীতে পাকিস্তান, আমেরিকা ও সউদী আরবের প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতায় তালেবানরা গত তিন দশক ধরে যে ভাবে সন্ত্রাস রফতানি করেছে, তার মাশুল আজও আমাদের দিতে হচ্ছে। মুসলমান প্রধান দেশগুলোতে গত পঁচিশ বছরে সমাজ, সংস্কৃতি ও রাজনীতির মৌলবাদীকরণ ও তালেবানিকরণ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। আফগানিস্তানে তালেবানদের সাম্প্রতিক উত্থানে এসব দেশের মৌলবাদী ধর্মব্যবসায়ীদের উল্লাসে আমরা উদ্বিগ্ন। বিশ্বের সর্বত্র মানুষের সমান অধিকার ও মর্যাদা রক্ষা করতে হলে এবং সভ্যতার বোধ ও বিশ্বশান্তি নিশ্চিত করতে হলে দেশে দেশে ধর্ম, বর্ণ ও জাতিসত্তার নামে উগ্রতা, সন্ত্রাস ও হত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ নাগরিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। গতকাল এক অনলাইন আন্তর্জাতিক সম্মেলন তিনি এ আহবান জানান। ‘আফগানিস্তানে তালেবানদের ক্ষমতাদখল: সন্ত্রাসের বিরুদ্ধে বিশ্বব্যাপী প্রতিরোধের আহ্বান’ শীর্ষক এই সম্মেলনের আয়োজন করে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।
সম্মেলন পরবর্তী এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয় সম্মেলনে প্রস্তাব উত্থাপনকালে আফগান-অস্ট্রেলিয়ান মানবাধিকার নেত্রী কোবরা মোরাদি বলেন, ‘আন্তর্জাতিক স¤প্রদায়ের বিশেষত শান্তি এবং মানবাধিকার কর্মীদের প্রধান লক্ষ্য হওয়া উচিত আফগানিস্তানের সাধারণ মানুষকে রক্ষা করা। লিঙ্গ, বয়স, জাতি এবং ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রত্যেক আফগানদের অধিকার এবং সুরক্ষা নিশ্চিত করতে আমাদের সবকিছুই করতে হবে। তালেবানের একচেটিয়া শাসন ব্যবস্থা মানবাধিকার এবং আইনের শাসনকে সম্মান করে না। এমতাবস্থায় আন্তর্জাতিক স¤প্রদায়ের উচিত তাদেরকে ধিক্কার জানানো এবং স্বীকৃতি না দেয়া।
ভারতের ডেইলি পাইওনিয়ার-এর উপদেষ্টা সম্পাদক লেখক সাংবাদিক হিরন্ময় কার্লেকার বলেন, ‘১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের শাসনের ভয়াবহতা এখনো আফগানিস্তানের জনগণকে তাড়া করে। নারীদের স্বাধীনতা হরণ, ধর্মীয় পুলিশের মাধ্যমে প্রত্যেক পুরুষের দাড়ি-টুপি, টাখনুর উপরে কাপড় পরেছে কিনা ইত্যাদি বিষয়গুলো নিশ্চিত করা আফগানদের জন্য এখনও দুঃস্বপ্নের মতো। যদিও তালেবান বলছে এখন তারা আগের অবস্থানে নেই, তারা নারীদের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পূর্বের সিদ্ধান্ত থেকে ফিরে এসেছে। তাদের এই কথার কোন ভিত্তি নেই এবং তাদের কোনভাবেই বিশ্বাস করা উচিত হবে না।’
সম্মেলনে জাতিসংঘের সাধারণ পরিষদে এবং জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রকে আফগানিস্তানে সন্ত্রাসী চরমপন্থী জঙ্গি তালেবান (টিটিএ) গোষ্ঠীর অসাংবিধানিক ও অবৈধ রাষ্ট্রক্ষমতা দখলের দ্ব্যর্থহীন নিন্দা জানানোর জন্য একটি প্রস্তাবসহ বেশ কিছু প্রস্তাব গৃহিত হয়। এ ছাড়াও বলা হয়, আফগানিস্তান বিভিন্ন ভাষা, সংস্কৃতি, ধর্মীয় বিশ্বাস, মতাদর্শ এবং ভৌগলিক বৈচিত্রসহ বহু জাতি গোষ্ঠীর একটি দেশ; যেহেতু, আফগানিস্তানের জনগণের গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত সাংবিধানিক সরকার এবং জাতীয় পতাকা গ্রহণের অধিকার রয়েছে। আফগানিস্তানের জনগণের রয়েছে মত প্রকাশের স্বাধীনতা, চলাফেরার স্বাধীনতা, ধর্ম বা বিশ্বাসের স্বাধীনতা এবং অন্য সকল অধিকার- আন্তর্জাতিক মানবাধিকার, জাতিসংঘের কনভেনশন ও আইন, ইউডিএইচআর এবং জাতিসংঘ সনদ দ্বারা সুরক্ষিত ও সুনিশ্চিত; যেহেতু, আফগান নারীরা দেশটির জনসংখ্যার অর্ধেক, জাতীয় জীবনের সকল ক্ষেত্রে আফগান নারীদের সমতা, ন্যায়বিচার, রাজনৈতিক ও অর্থনৈতিক অংশগ্রহণের মৌলিক মানবিক অধিকার রয়েছে। এ ছাড়াও বেশ কিছু প্রস্তাব গৃহিত হয়।
প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্মেলনে বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান, আফগানিস্তান, ইরান, মিয়ানমার, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, তুরস্ক, উজবেকিস্তান, মিশর, ঘানা, লাইবেরিয়া, ইথিওপিয়া, সিয়েরা লিওন, মেসিডোনিয়া, রাশিয়া, পোল্যান্ড, ক্রোয়েশিয়া, সুইজারল্যান্ড, ফ্রান্স, নেদারল্যান্ড, বেলজিয়াম, সুইডেন, নরওয়ে, ফিনল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, জামাইকা, জাপান, আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়ার তিন শতাধিক শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবী, আইনপ্রণেতা, ক‚টনীতিক, রাজনীতিবিদ, মানবাধিকার কর্মী, শান্তিকর্মী ও উন্নয়নকর্মী উপস্থিত ছিলেন। 



 

Show all comments
  • ABU ABDULLAH ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৭ এএম says : 0
    তুমি মুসলিম দেশ ছেড়ে হিন্দু দেশে চলে যাও তুমি মুসলিম দেশ ছেড়ে হিন্দু দেশে চলে যাও
    Total Reply(0) Reply
  • এস এম এন ইসলাম ৬ সেপ্টেম্বর, ২০২১, ১:২৭ এএম says : 0
    লোকটার বিবেক আছে কি না ? লোকটার কথা বার্তা মাঝে মধ্যে দেখি , সে তো একটা নির্বোধ পাগল. কাহারো পা চাটা গোলাম ।
    Total Reply(0) Reply
  • Bongo... ৬ সেপ্টেম্বর, ২০২১, ১:৪০ এএম says : 0
    If you are truly intellectuals then agree with Quran that says Mankind need to believe that, "there is only one God, Allah and Allah is not that at all whatever your body mind and soul can come up with". This is needed for universal bond among mankind. Anything other than this philosophy is Shirk and with Shirk, there will be no peace since Shirk always divides mankind.
    Total Reply(0) Reply
  • কালান্তর ৬ সেপ্টেম্বর, ২০২১, ১:৫৬ এএম says : 0
    এই খবরটা পড়ে বিনোদন পেলাম
    Total Reply(0) Reply
  • কালান্তর ৬ সেপ্টেম্বর, ২০২১, ১:৫৭ এএম says : 0
    এই খবরটা পড়ে বিনোদন পেলাম
    Total Reply(0) Reply
  • রাসেল আহমেদ ৬ সেপ্টেম্বর, ২০২১, ২:২৮ এএম says : 0
    আমার মনে হয় প্রকৃত মুসলমানগন এই ...কে মন থেকে ঘৃণা করে । না করে থাকলে এখন থেকে করবে ।
    Total Reply(0) Reply
  • Azad ৬ সেপ্টেম্বর, ২০২১, ৫:০৮ এএম says : 0
    মিস্টার শাহরিয়ার অরফে ... সবচেয়ে বিপদটা তুমার জন্য তুমি যেভাবে চিন্তা করতেছ এইভাবে চিন্তা করে তুমার বিষটা পাতলা হয়ে গেলেত তুমার পর ভিজে জাবে ভারি বিপদ তার জন্য জন্য আমার কষ্ট হচ্ছে তুমি যে বিপদে তা তো আমাদের সব পাবলিকের ই জানা তার জন্য আমাদের কে একটা কিছু করতে হবে এভাবে যদি মুরগির কোনো খতি হয়ে জায় তাহলে আমাদের বিরাট খতি হবে কারণ মুরগি বিহীন একটা জাতির বড়ো খতি তাই আমাদের জাতীয় পাবলিক থেকে একটা মুরগি কমিটি তৈরী করব অতি সত্তর এছাড়া তোমার জন্য আর কি করতে পারব?
    Total Reply(0) Reply
  • abbad ৬ সেপ্টেম্বর, ২০২১, ৫:৪৮ এএম says : 0
    বৈধ আর অবৈধ পার্থক্য করার জ্ঞান যাদের নেই তারা মাতাল, পাগল অথবা নিজেরাই অবৈধ।
    Total Reply(0) Reply
  • Nazmul Hasan ৬ সেপ্টেম্বর, ২০২১, ৭:৫৬ এএম says : 0
    পাগলে কিনা কয় ছাগলে কিনা খায়
    Total Reply(0) Reply
  • MD. REZWANUL KABIR ৬ সেপ্টেম্বর, ২০২১, ৩:৫১ পিএম says : 0
    শাহরিয়ার কবিরের মতো মানুষ যদি বিবেকবান হয় তাহলে অবিবেচক কারা। এই বুঝি বিশ্বের সব বিবেকবানরা শাহরিয়ার কবিরের নেতৃত্তে এবার আফগান আক্রমণে ঝাপিয়ে পড়বে।
    Total Reply(0) Reply
  • Assad ৬ সেপ্টেম্বর, ২০২১, ৬:৫৭ পিএম says : 0
    বিশ্বের বিবেকবানদের আফগানিস্তানের দিকে না দেখে। জমমু কাশ্মীর ফিলিস্তিন ও রহিঙ্গাদের নিয়ে চিনতা করা উচিৎ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ