Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শেবাচিম হাসপাতালে চিকিৎসা বাণিজ্য বন্ধের দাবী

বরিশালে মৈত্রী ভলেন্টিয়ার্সের মানববন্ধন সমাবেশ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ৭:৩৯ পিএম

সাবেক ছাত্রমৈত্রী নেতাদের নিয়ে গঠিত ‘মৈত্রী ভলেন্টিায়ার্স’ নামের একটি সংগঠন রোববার বরিশাল টাউন হলের সামনে মানববন্ধন ও সমাবেশ করে শেবাচিম হাসপাতালের চিকিৎসকদের চিকিৎসা বাণিজ্য এবং সেখানকার দুর্নীতি অনিয়ম বন্ধের দাবী জানিয়েছে। এসময় বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এ সমাবেশ অংশগ্রহণ করে মৈত্রীর দাবীর প্রতি সমর্থন জানায়।

বরিশাল বিভাগের ছয় জেলা সহ দক্ষিণাঞ্চলের ৯টি জেলার জনগণের প্রধান চিকিৎসা কেন্দ্র বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতাল। দেশের অন্য সব সরকারি হাসপাতালের মতো শেবাচিম হাসপাতালেও চিকিৎসাসেবা নিতে আসা রোগীদের প্রতি চিকিৎসকদের অবহেলা এবং কর্মকর্তা-কর্মচারীদের অনিয়ম, দুর্নীতির অভিযোগ রয়েছে ।

মানববন্ধন চলাকালে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, শেবাচিম হাসপাতালের চিকিৎসকরা রোগীকে সেবার দেবার চাইতে ক্লিনিক ও নিজেদের চেম্বারগুলোতে চিকিৎসা বাণিজ্য করছেন। তাদের এ বাণিজ্য প্রসার করার জন্য ক্লিনিক ও প্রাইভেট চেম্বারে শেবাচিম হাসপাতালে চিকিৎসকদের পদ-পদবী ব্যবহার করা হচ্ছে। হাসপাতালে আগত রোগীদের পরীক্ষা নিরীক্ষা করার জন্য সরকার মূল্যবান যন্ত্রপাতি সরবরাহ করলেও তার বেশরভাগই কৌশলে বিকল করে রাখা হচ্ছে। ফলে হাসপাতাল সংলগ্ন এলাকায় ডায়গনষ্টিক সেন্টারগুলোতে রোগীদের সেখানে যেতে বাধ্য করা হচ্ছে। বক্তাগন অভিযোগ করেন, এসব প্রতিষ্ঠানের মালিক হাসপাতালেরই চিকিৎসক, নার্স, কর্মচারীরা। এ অবস্থা শুধুমাত্র মেডিকেল কলেজ হাসপাতালই নয়, বরিশাল জেনারেল হাসপাতাল সহ উপজেলা হাসপাতালেও একই অবস্থা বিরাজ করছে বলে বক্তাগন অভিযোগ করেন।

সমাবেশের বক্তারা বলেন, মেডিকেলে কলেজে লেখাপড়ায় সরকার জনগণের টাকা ব্যায় করেন। হাসপাতালের চাকুরী নেবার পর চিকিৎসকদের বেতনও হয় জনগণের টাকায়। অথচ যুগের পর যুগ চিকিৎসকরা জনগণের মৌলিক অধিকার, ‘চিকিৎসা সেবা’ পাওয়া থেকে বঞ্চিত করছেন। এ অবস্থার পরিবর্তন করা না হলে দেশব্যাপী বড় ধরনের আন্দোলন গড়ে তোলা হবে বলেও বক্তাগন হুশিয়ারি উচ্চারণ করেন।

বরিশাল সরকারি মহিলা কলেজের সাবেক প্রিন্সিপাল আব্দুল মোতালেবের সভাপতিত্বে মানব বন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা সভাপতি অ্যাডভোকেট একে আজাদ, গণফোরামের সভাপতি অ্যাডভোকেট হিরণ কুমার দাস মিঠু, কলেজ শিক্ষক সমিতির বিভাগীয় যুগ্ম আহ্বায়ক অধ্যাপক আমিনুল ইসলাম খোকন, ক্যাবের সাধারন সম্পাদক রনজিৎ দত্ত, পরিবেশ আইনবিদ সমিতির লিংকন বায়েন, সামাজিক সংগঠন সবুজ আন্দোলনের কাজী ফিরোজ ও মৈত্রী ভলেন্টিয়ার্সের সংগঠক কাজী এনায়েত হোসেন শিবলু ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল

২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ