Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তানে স্থিতিশীলতা নিশ্চিতে বিশ্বকে অবশ্যই আফগানিস্তানের সঙ্গে থাকতে হবে : ইমরান খান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ১১:২৭ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল শনিবার (৪ সেপ্টেম্বর) বলেছেন, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের শরণার্থী সংকট, মানবিক চাহিদা এবং অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিতের জন্য বিশ্বের উচিত আফগানিস্তানের সঙ্গে সম্পৃক্ত হওয়া।
শনিবার (৪ সেপ্টেম্বর) জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেসের সঙ্গে টেলিফোনে আলাপের সময় ইমরান খান একথা বলেন। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা পিটিআই।
বার্তাসংস্থাটি জানিয়েছে, আফগানিস্তানের চলমান পরিস্থিতি নিয়ে জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেসের সঙ্গে শনিবার টেলিফোনে কথা বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বিশেষ করে দেশটির মানবাধিকার পরিস্থিতির দিকেই ছিল তাদের আলোচনার মূল ফোকাস।
পরে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, বিদ্যমান পরিস্থিতিতে আফগানিস্তানের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও বেশি করে যুক্ত থাকার বিষয়ে গুতেরেসের সঙ্গে ফোনালাপের সময় জোর দেন ইমরান খান। একইসঙ্গে আফগানিস্তানের অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত এবং মানবিক প্রয়োজনগুলো পূরণে বিশ্বকে অগ্রাধিকার ভিত্তিতে জরুরি উদ্যোগ নিতে হবে বলেও জানান তিনি।
ইমরান খান বলেন, ‘এ ধরনের পদক্ষেপের মাধ্যমেই কেবল আফগানিস্তানে নিরাপত্তা ফিরে আসবে এবং আফগান নাগরিকদের গণহারে দেশত্যাগের হিড়িক প্রতিরোধ করা যাবে। আর এর মাধ্যমেই আফগানিস্তানের শরণার্থী সংকটও সমাধান করা সম্ভব হবে।’ সূত্র : পিটিআই



 

Show all comments
  • Anwar ৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:১৮ পিএম says : 0
    যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের শরণার্থী সংকট, মানবিক চাহিদা এবং অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিতের জন্য বিশ্বের উচিত আফগানিস্তানের সঙ্গে সম্পৃক্ত হওয়া।
    Total Reply(0) Reply
  • MD Akkas ৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:২৩ পিএম says : 0
    বাংলাদেশ সরকারের উচিত আফগানিস্তানের নজর দেওয়া। ওদের দুর্দিনে সাহায্য করা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ