Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যে কারণে পেছাচ্ছে তালেবানের সরকার গঠন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ১০:১২ এএম

আবারও সরকার গঠনের তারিখ পিছিয়েছে তালেবান। আফগানিস্তানের ক্ষমতা দখলের পর এই নিয়ে দ্বিতীয়বারের মতো সরকার গঠনের তারিখ পেছাল তারা।
গত ১৫ আগস্ট কাবুল দখলের পর তালেবান ঘোষণা করেছিল, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শেষ হলেই সরকার গঠন করবে তারা। সে অনুযায়ী গত শুক্রবার সরকার গঠনের ঘোষণাও দিয়েছিল তালেবান। কিন্তু সরকার গঠনের তারিখ আকস্মিকভাবেই একদিন পিছিয়ে দেন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। তিনি গত শনিবার মন্ত্রিসভা গঠনের ঘোষণা দিয়েছিলেন।
কিন্তু শনিবারেও ঘোষণা দেয়া হয়নি তালেবান সরকার ও মন্ত্রীসভার সদস্য কারা হচ্ছেন। নতুন নির্দেশনা আসে আগামী সপ্তাহে নতুন সরকার গঠনের ঘোষণা দেয়া হবে। এভাবে কেন বারবার সরকার গঠন পেছানো হচ্ছে তার কোনোই ব্যাখ্যা দেননি তালেবান মুখপাত্র।
তবে জানা গেছে, আন্তর্জাতিক মহলের কাছে গ্রহণযোগ্য সরকার গঠনের ব্যাপারে এখনও একমত হতে পারেনি তালেবান। সরকার গঠনে অভ্যন্তরীণ বিভিন্ন গোষ্ঠীর সাথে আলোচনার জন্য গঠিত কমিটির সদস্য খালিল হাক্কানি এমন ইঙ্গিতই দিয়েছেন। তিনি বলেন, তালেবান নিজেরাই সরকার গঠন করতে পারত। কিন্তু তারা এখন এমন একটি সরকার গঠন করতে চাইছে যেখানে আফগানিস্তানের সকল দল এবং গোষ্ঠী সমানভাবে প্রতিনিধিত্ব করতে পারে।
এক টুইটার পোস্টে খালিল হাক্কানি জানিয়েছেন, তালেবানরা নিরাপত্তা নিশ্চিতে সক্ষম হলেও তরুণ, শিক্ষিত আফগানদের অংশগ্রহণ ও সহযোগিতা ছাড়া কার্যকর সরকার পরিচালনা তাদের পক্ষে এই মুহুর্তে সম্ভব না। তারা চাইছে তথাকথিত প্রবীণ রাজনীতিবিদদের পুরোপুরি সরিয়ে দিতে যাতে একটি আধুনিক ও সময়োপযোগী সরকার গঠন করতে পারে।
এদিকে, যুদ্ধক্ষেত্রে দুর্দান্ত রকমের দক্ষ হলেও সরকার পরিচালনায় তালেবানের অভিজ্ঞতা প্রায় শূণ্যের কোটায়। তাছাড়া দ্বিতীয় দফায় সরকার গঠনের জন্য নিজেদের জনপ্রিয়তা প্রমাণের চেষ্টাও করছে তালেবান। এরই মধ্যে নিজেদের কঠোর মনোভাব থেকে সরে আসারও ঘোষণা দিয়েছে অত্যন্ত রক্ষণশীল সংগঠনটি। তালেবানের প্রথম দফার শাসনামলে নারীশিক্ষা ও নারীদের কর্মক্ষেত্রে অংশগ্রহণের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করলেও, এবার সেসব বিধিনিষেধ আর না রাখার সিদ্ধান্তই নিয়েছে তারা। এসব কারণেই তালেবানের সরকার গঠন বারবার পিছিয়ে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।
এদিকে টোলো নিউজ জানিয়েছে তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা বারাদার আফগানিস্তানের নতুন সরকারের নেতৃত্ব দিতে যাচ্ছেন। আর মন্ত্রিসভায় ৮০ ভাগ আসনেই থাকবেন তালেবানের দোহা টিমের সদস্যরা।
মন্ত্রিসভায় বারাদারের সাথে তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব এবং শের মোহাম্মদ আব্বাস স্ট্যানিকজাইও থাকবেন বলে জানা গেছে। আর সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই বা প্রভাবশালী আফগান নেতা আব্দুল্লাহ আব্দুল্লাহ তালেবানের আসন্ন মন্ত্রিসভায় স্থান না পেলেও, তালেবান তাদেরকে সরকারের উপদেষ্টা হিসেবে রাখতে পারে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • Salman ৫ সেপ্টেম্বর, ২০২১, ১১:৪৬ এএম says : 0
    পানশিরে বিজয় পেলেই তালেবানরা সরকার গঠনের ঘোষণা দিবে। একমাত্র পানশিরের জন্য সরকার গঠন পেছানো হচ্ছে। মোল্লা ওমর রহিমাহুল্লাহ জীবিত থাকাকালে ইচ্ছা করেছিলেন পানশির দখল করবেন। যদিও এখন তিনি জীবিত নেই কিন্তু তার সহযোদ্ধা আমির উল মুমিনিন জনাব হাইবাতুল্লাহ আখুন্দজাদা চাচ্ছেন পানশির বিজয়ের পরেই তিনি সরকারের মন্ত্রীসভার ঘোষণা দিবেন।
    Total Reply(0) Reply
  • Umme Taiaba ৫ সেপ্টেম্বর, ২০২১, ১:১০ পিএম says : 0
    may Allah help and guide them and give them hikmah . ameen
    Total Reply(0) Reply
  • জহির ৫ সেপ্টেম্বর, ২০২১, ১:১২ পিএম says : 0
    সময় নিয়ে বুঝে শুনে দায়িত্ব দিতে হবে।
    Total Reply(0) Reply
  • মমতাজ আহমেদ ৫ সেপ্টেম্বর, ২০২১, ১:১৩ পিএম says : 0
    আশা করি সকলের ঐক্যমতের ভিত্তিতে একটি সুন্দর সরকার গঠন করবে তালেবানরা
    Total Reply(0) Reply
  • গোলাম মোস্তফা ৫ সেপ্টেম্বর, ২০২১, ১:১৩ পিএম says : 0
    তাদের জন্য অনেক অনেক শুভ কামনা ও দোয়া রইলো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ