Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সঙ্গী অস্ট্রেলিয়া ওয়েস্ট ইন্ডিজ

আফগানিস্তানের ত্রিদেশীয় সিরিজ পরিকল্পনা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

তালেবান আফগানিস্তানের দায়িত্ব নেয়ার পর দেশটির ক্রিকেটের ওপরও পড়েছে ব্যাপক প্রভাব। শুরুতে এমন শঙ্কাও জেগেছিল যে, ক্রিকেট খেলা বন্ধ হয়ে যেতে পারে। তবে একটু একটু করে স্বাভাবিক অবস্থানে ফিরছে আফগান ক্রিকেট। গতপরশু কাবুলে স্থানীয় দুই দলের ক্রিকেট ম্যাচ আয়োজন করা হয়েছে। এবার আরও সুখবর দিলেন আফগান ক্রিকেট বোর্ড (এসিবি)। অক্টোবরে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের পরিকল্পনা তাদের।
১৭ অক্টোরব থেকে ১৪ নভেম্বর সংযুক্ত আরব আমিরাত ও ওমানে হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। কুড়ি ওভারের বিশ্ব আসরের আগেই অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করার পরিকল্পনা আফগানিস্তানের। ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোকে এসিবির প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি ত্রিদেশীয় সিরিজের ব্যাপারে ইতিবাচক মন্তব্য করার সঙ্গে জানিয়েছেন, নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে হতে যাচ্ছে তাদের বহুল প্রতীক্ষিত এক ম্যাচের টেস্ট সিরিজ।
ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ অক্টোবরেই আয়োজনের পরিকল্পনা এসিবির। ভেন্যু চ‚ড়ান্ত হলেই সূচি ঠিক হয়ে যাবে বলে ক্রিকইনফোকে জানিয়েছেন হামিদ। সিদ্ধান্ত চ‚ড়ান্ত না হলেও কাতার কিংবা সংযুক্ত আরব আমিরাতে ত্রিদেশীয় সিরিজটি আয়োজনের ইচ্ছা এসিবির। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে একমাত্র টেস্ট হোবার্টে শুরু হতে পারে ২৭ নভেম্বর। এই ম্যাচটি আসলে হওয়ার কথা ছিল ২০২০ সালের ডিসেম্বরে। কিন্তু করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে যায় একমাত্র টেস্টটি।
অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ আয়োজন প্রসঙ্গে এসিবি প্রধান নির্বাহী হামিদ বলেছেন, ‘আশা করছি আমাদের দল ত্রিদেশীয় সিরিজ খেলতে বিদেশ সফরে যাবে। আমরা গুরুত্বপূর্ণ দুই দেশ অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সমন্বয় করতে পারবো।’ কোথায় খেলা হতে পারে, এমন প্রশ্নে আফগান ক্রিকেটের এই কর্তা বললেন, ‘আরবের যেকোনও দেশে সিরিজটি আয়োজনের পরিকল্পনা করছি আমরা। হয়তো কাতার কিংবা সংযুক্ত আরব আমিরাতে হবে। এখনও সিদ্ধান্ত হয়নি। ভেন্যু ঠিক হয়ে গেলেই সিরিজ নিশ্চিত হয়ে যাবে।’ ত্রিদেশীয় সিরিজটি যদি সত্যি অক্টোবরে আয়োজন করা হয়, তাহলে আইপিএল কিংবা এই সিরিজে মারাত্মক প্রভাব ফেলবে। কারণ ওই সময় সংযুক্ত আরব আমিরাতে চলবে আইপিএলের দ্বিতীয় পর্ব। তিন দলেরই সেরা খেলোয়াড়রা রয়েছেন ভারতীয় টি-টোয়েন্টি প্রতিযোগিতায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ