Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বের কোনো দেশ গণতন্ত্রের একক নেতা নয় : চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ৭:৫৩ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিশ্বের বিভিন্ন দেশের ওপর নিজের আদর্শ চাপিয়ে দেয়া বন্ধ করতে আমেরিকাকে যে পরামর্শ দিয়েছেন তা বিবেচনা করে দেখার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে চীন। আফগানিস্তানে মার্কিন বাহিনীর চরম ব্যর্থতা ও লজ্জাজনক পরাজয়ের পর চীন এই আহ্বান জানালো। -পার্সটুডে

বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক প্রেস ব্রিফিংয়ে বলেন, “প্রেসিডেন্ট পুতিন যে পরামর্শ দিয়েছেন আমেরিকার ওপর তার প্রতিফলন ঘটা উচিত। বিশ্বে শুধুমাত্র নির্ধারিত এক রকমের গণতন্ত্র নেই।” চীনা মুখপাত্র বলেন, বিশ্বের প্রতিটি দেশের নিজের মতো করে উন্নয়নের পথ অনুসরণ করার অধিকার রয়েছে যা তাদের জন্য মাননসই। তিনি বলেন, আফগানিস্তানের ঘটনা দেখিয়ে দিয়েছে যে, কোনো জাতির ওপর গণতন্ত্রের মডেল চাপিয়ে দিলে তা শুধু বিশৃঙ্খলা ও অস্থিতিশীলতা সৃষ্টি করে যা চূড়ান্ত পর্যায়ে ব্যর্থতা ডেকে আনে।

ওয়াং ওয়েনবিন আরো বলেন, গণতন্ত্র এমন কোনো সত্ত্ব নয় যা একটি দেশের মালিকানায় থাকবে। বিশ্বের কোনো একক দেশ গণতন্ত্রের নেতা নয় এবং কোনো দেশ অন্য দেশকে গণতন্ত্রের সবক দিতে পারে না। এর একদিন আগে প্রেসিডেন্ট পুতিন বলেছিলেন, আফগানিস্তানে ২০ বছরের মার্কিন আগ্রাসন ধ্বংসযজ্ঞ ও ক্ষয়ক্ষতি ছাড়া আর কিছুই দিতে পারেনি। আফগানিস্তানে আমেরিকার অর্জন শূন্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ