Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাবুল বিমানবন্দর চালুর ঘোষণা দিয়েছে কাতার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ৯:৫৬ এএম

অবিলম্বে কাবুল বিমানবন্দর চালুর ঘোষণা দিয়েছে কাতার। বৃহস্পতিবার দোহায় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রাহমান আল থানি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।
এর আগে কাতারে তালেবানের রাজনৈতিক কার্যালয়ের উপ-প্রধান শের আব্বাস স্তানিকজাই বুধবার বলেছিলেন, সম্প্রতি কাবুল বিমানবন্দরে যে বিশৃঙ্খলা হয়েছে সেজন্য যুক্তরাষ্ট্রের অব্যবস্থাপনা দায়ী এবং বিমানবন্দর মেরামতের জন্য বর্তমানে ৩ কোটি মার্কিন ডলার প্রয়োজন। তিনি বলেন, আগামী দুদিনের মধ্যে বিমানবন্দর পুনরায় কার্যক্রম শুরু করার জন্য প্রস্তুত হবে।
শেখ মোহাম্মদ বিন আবদুর রাহমান আল থানি বলেন, যত দ্রুত সম্ভব কাবুল বিমানবন্দর চালু করতে তালেবানের সঙ্গে কাজ করছে কাতার। এ ব্যাপারে প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তার জন্য তুরস্কের সঙ্গেও সমন্বয় করা হচ্ছে। তিনি বলেন, ‘খুব কঠোর পরিশ্রম করছি। যত দ্রুত সম্ভব এয়ারপোর্টটি পুনরায় চালুর ব্যাপারে আমরা আশাবাদী। আশা করি আগামী কয়েক দিনের মধ্যে আমরা কিছু ভালো খবর শুনতে পাবো।
সংবাদ সম্মেলনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেন, যুক্তরাজ্য তালেবানকে স্বীকৃতি দেবে না। আর তালেবানের কথা নয়, বরং তাদের কাজ দিয়েই দলটিকে মূল্যায়ন করা হবে। এদিকে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী অভিযানে তালেবানের সঙ্গে সমন্বয়ের ইঙ্গিত দিয়েছে ওয়াশিংটন। বুধবার যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলি এমন ইঙ্গিত দিয়েছেন।
জেনারেল মার্ক মিলি বলেন, আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী আইএস বা অন্যদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী অভিযানে যুক্তরাষ্ট্র তালেবানের সঙ্গে সমন্বয় করতে চাইবে; এমনটা সম্ভব।
এদিকে কাবুল বিমানবন্দর বন্ধ থাকায় ইতিমধ্যেই ভিড় জমতে শুরু করেছে বেলুচিস্তান প্রদেশের চমন এবং খাইবার-পাখতুনখোয়ার তোরখাম সীমান্তে। পাশাপাশি একই অবস্থা ইরানের ইসলাম কালা ও তুর্কমেনিস্তান সীমান্তেও। প্রতিবেশী রাষ্ট্রে আশ্রয় নিতেই সীমান্তে ভিড়ছে আফগানরা।
প্রত্যক্ষদর্শীরা বলেছেন, ইরানের সঙ্গে সীমান্তের ইসলাম কালা চৌকির কাছে হাজার হাজার মানুষ জমায়েত হয়েছেন। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ