Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জামালপুরে বিপৎসীমার ওপরে যমুনার পানি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ৩:৫১ পিএম

জামালপুরে গত ২৪ ঘণ্টায় বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি বিপৎসীমার ৫৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভারি বৃষ্টির কারণে পানি আরও বাড়ার আশঙ্কা রয়েছে। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু সাইদ এ তথ্য নিশ্চিত করেন। তবে বৃষ্টি কমলে পানিও কমতে শুরু করবে বলে জানান তিনি।

খোঁজ নিয়ে জানা যায়, পানি বাড়ার ফলে জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মাদারগঞ্জ, সরিষাবাড়ী ও বকশীগঞ্জের অন্তত ২৫-২৭টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এরই মধ্যে পানিবন্দি হয়ে পড়েছেন ২৫-৩০ হাজার মানুষ। কিছু কিছু পরিবার নিরাপদ আশ্রয়ের খোঁজে ঘর-বাড়ি ফেলে উঁচু স্থানে আশ্রয় নিচ্ছেন। পানিতে তলিয়ে গেছে ফসলের মাঠ, কাঁচা-পাকা সড়ক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়াও নদী ভাঙনের ফলে বেশ কিছু বসত-বাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

সরিষাবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, সরিষাবাড়ী উপজেলায় ১৬৫০ হেক্টর রোপা আমন, ৫০ হেক্টর রোপা বীজতলা, ৪০ হেক্টর শাক-সবজির জমি পানিতে তলিয়ে গেছে। পানি সরে গেলে ক্ষয়-ক্ষতির সঠিক পরিমাণ জানা যাবে। তবে তলিয়ে যাওয়া জমির শাক-সবজি সবই নষ্ট হয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ