Inqilab Logo

রোববার, ০২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রামেকে আগস্ট মাসে করোনায় ৩৫৪ জনের মৃত্যু

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গত ১ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত ৩৫৪ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে করোনায় ১৫৪, করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে ১৮৬ এবং করোনা নেগেটিভ সত্তে¡ও অন্যান্য শারীরিক জটিলতায় ৩৪ জনের মৃত্যু হয়।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, জুন ও জুলাই থেকে এ মাসে মৃত্যু কম হয়েছে। আমরা করোনা ওয়ার্ডও কমিয়ে নিয়ে এসেছি। তারপরও মানুষকে সতর্ক থাকতে হবে। রোগী কমে আসায় শয্যা কমানো হয়েছে রামেকের করোনা ইউনিটে। ৪১৮ থেকে নামিয়ে এই ইউনিটের শয্যা এখন ২৮। ১২টি ওয়ার্ডের পরিবর্তে এখন থেকে ৮টি ওয়ার্ডে চলবে করোনার চিকিৎসা।

এরআগে গত বছরের এপ্রিল থেকে এই বছরের জুলাই পর্যন্ত রামেক হাসপাতালে ভর্তি হয়েছেন ৯ হাজার ৩৯ জন রোগী। এরমধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে গেছেন ২ হাজার ৫১১ জন। এই ১৫ মাসে মারা গেছেন ১ হাজার ৬০৯ জন। এরমধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৫২৬ জনের। অন্যদের উপসর্গ নয়তো শারীরিক জটিলতায় মৃত্যু হয়েছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত সময়ের মধ্যে তাদের মৃত্যু হয়। নাটোরের দুজন এবং রাজশাহী, পাবনা ও চাঁপাইনবাবগঞ্জের একজন করে মারা গেছেন। এরমধ্যে পাবনা ও নাটোরের দুজন করোনা পজিটিভ ছিলেন। রাজশাহীর একজন করোনা নেগেটিভ থাকলেও শারীরীক নানা জটিলতায় কোভিড ইউনিটে মারা গেছেন। অন্য দুজন মারা গেছেন করোনার উপসর্গ নিয়ে। মৃত পাঁচজনের মধ্যে তিনজন পুরুষ ও দুজন নারী।

শামীম ইয়াজদানী আরও জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪ জন। ছাড়পত্র পেয়েছেন ১৯ জন। মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি ছিলেন ১৫৩ জন। হাসপাতালে করোনা ডেডিকেটেড শয্যা ২৮৬টি। সোমবার দুটি আরটি-পিসিআর ল্যাবে রাজশাহীর ২৬২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ৩০ জনের দেহে করোনা উপস্থিতি মিলেছে। সংক্রমণের হার ১১ দশমিক ৪৫ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ