Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশের ১১ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি ও ১৪ নদ-নদীর পানি বিপৎসীমায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ৮:৫৭ পিএম

বন্যা পরিস্থিতি দেশের ১১ জেলায় অবনতির আশঙ্কা দেখা দিয়েছে। আর যমুনাসহ ১৪টি নদ-নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পাশাপাশি একাধিক নদীর পানি বাড়ার আশঙ্কা রয়েছে। আজ মঙ্গলবার (৩১ আগস্ট) আগামী ২৪ ঘণ্টার সারাদেশের বন্যা পরিস্থিতির পূর্বাভাসে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভুঁইয়া এসব তথ্য জানান।

তিনি বলেন, আগামী দুই তিন দিন হয়ত বন্যা পরিস্থিতি অবনতির দিকে যেতে পারে। এরপরে অবস্থা অনুকূলে আসার সম্ভাবনা রয়েছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, আগামী ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, বগুড়া, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, রাজবাড়ী, শরীয়তপুর এবং ফরিদপুর জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি অবনতি হতে পারে। এছাড়া আগামী ২৪ ঘণ্টায় পদ্মা নদীর পানি ভাগ্যকুল পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে।

ব্রহ্মপুত্র, যমুনাসহ বিভিন্ন নদ-নদীর পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মার পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। খোয়াই ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার অববাহিকার প্রধান নদীসমূহের পানি সমতলে হ্রাস পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সূত্র জানায়, ১৪টি স্টেশনের নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এসব স্টেশনের মধ্যে রয়েছে কুড়িগ্রাম, চিলমারি, ফুলছড়ি, সাঘাটা, বাহাদুরাবাদ, সারিয়াকান্দি, কাজিপুর, সিরাজগঞ্জ, পোড়াবাড়ি, মথুরা, আরিচা, বাঘাবাড়ি, এলাসিন, গোয়ালন্দ।

বাংলাদেশ আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রাজশাহী, বরিশাল ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের বর্ষণ হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ