Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাবুলের বিদ্যালয়ে ফিরতে শুরু করেছে শিক্ষার্থীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ৮:০৫ পিএম

তালেবানরা কাবুলের দখল নেয়ার দুই সপ্তাহ পরে প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দেয়া হয়েছে। সোমবার সেখানে সাদা হিজাব পরিহিত মেয়েসহ আফগান শিশুদের সক্রিয়ভাবে ক্লাসে যোগ দিতে দেখা গেছে।

তালেবানের মানবাধিকার রেকর্ড নিয়ে বিশ্বব্যাপী ব্যাপক উদ্বেগ রয়ে গেছে - এবং হাজার হাজার আফগান এখনও এই দলটি ক্ষমতায় বসার পর দেশ ছেড়ে পালানোর চেষ্টা করছে। তারা দায়িত্ব নেয়ার পরে দুই সপ্তাহ হয়ে গেলেও এখনও এটি স্পষ্ট নয় যে, কোনও সরকারী শিক্ষানীতি আছে কি না বা তালেবানরা স্কুলগুলোর সাথে আলোচনা করেছে কিনা। তালেবানের ভারপ্রাপ্ত উচ্চশিক্ষা মন্ত্রী বলেছেন, আফগান মহিলাদের বিশ্ববিদ্যালয়ে পড়ার অনুমতি দেয়া হবে। কিন্তু তাদের শাসনে ছেলে-মেয়েদের একসাথে ক্লাসে নিষেধাজ্ঞা থাকবে।

তালেবান মুখপাত্র সুহেল শাহীন চলতি মাসের শুরুর দিকে একটি সাক্ষাৎকারে এই বিষয়ে আশ্বাসও দিয়েছিলেন। তিনি বলেন, নারীরা ‘প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত শিক্ষা পেতে পারে।’ তার মানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষায় বাধা নেই। তবুও, কাবুল ভিত্তিক সূত্রের বরাতে ডনের প্রতিবেদনে বলা হয়েছে, শুধুমাত্র বিক্ষিপ্ত বেসরকারি স্কুলগুলো খুলে দেয়া হয়েছে। যখন অনিশ্চয়তার আবহাওয়ায় অধিকাংশ মেয়েদের স্কুল বন্ধ রয়েছে। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ