Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তালেবানের সঙ্গে সবচেয়ে ঘনিষ্ঠ সম্পর্কও পাকিস্তানের : খারাপ ভারতের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ১০:৫৪ এএম | আপডেট : ১:০৯ পিএম, ৩১ আগস্ট, ২০২১

আফগানিস্তানের নতুন শাসক হিসাবে তালেবান নিজেদের সংহত করছে, এবং সেই সাথে বাকি বিশ্বের অনেক দেশ নতুন এই বাস্তবতায় তাদের নিজেদের ভূমিকা এবং কৌশল নির্ধারণে ব্যস্ত হয়ে পড়েছে। আফগানিস্তান নিয়ে কূটনৈতিক তৎপরতা এখন প্রবল।

তাছাড়া, ২৬শে অগাস্ট কাবুল বিমানবন্দরে বিধ্বংসী আত্মঘাতী হামলা থেকে পরিষ্কার বোঝা যাচ্ছে তালেবানের বিজয়ে আফগানিস্তানে তৎপর অন্য কিছু সশস্ত্র গোষ্ঠী খুশি নয় এবং সেটা তারা প্রকাশও করছে।

কিন্তু নতুন আফগানিস্তানে তালেবানের কাছ থেকে পাকিস্তান প্রভাব ধরে রাখতে চাইছে? কীভাবে নতুন আফগান পরিস্থিতি পাকিস্তানকে প্রভাবিত করতে পারে :

কাবুলে ক্ষমতার পালাবদল যে দেশটিকে সবচেয়ে বেশি প্রভাবিত করবে সেটি হলো পাকিস্তান। আফগানিস্তানের সাথে পাকিস্তানের ২৪০০ কিলোমিটার সীমান্ত রয়েছে।

পাকিস্তানে নিবন্ধিত আফগান শরণার্থীর সংখ্যা ১৪ লাখ। প্রকৃত সংখ্যা অনেক বেশি। ফলে আফগানিস্তানে যে কোনো অস্থিতিশীলতার প্রভাব সবচেয়ে বেশি পড়ে পাকিস্তানে। কিন্তু তালেবানের সাথে সবচেয়ে ঘনিষ্ঠ সম্পর্কও পাকিস্তানের।

তালেবান, পশতু ভাষায় যার অর্থ ছাত্র, তাদের উত্থান ১৯৯০ এর দশকে পাকিস্তানের উত্তরাঞ্চলে। এই আন্দোলনে যারা প্রথম যোগ দেয় তাদের অনেকের লেখাপড়া পাকিস্তানের মাদ্রাসায়।

যদিও তালেবানকে সাহায্য করার কথা পাকিস্তান সবসময় অস্বীকার করে, কিন্তু ১৯৯৬ সালে কাবুলে তাদের ক্ষমতা দখলের পর যে তিনটি দেশ তাদের স্বীকৃতি দিয়েছিল পাকিস্তান ছিল তাদের অন্যতম। বাকি দুটো দেশ ছিল – সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত। এই তিনটি দেশের মধ্যে পাকিস্তানই সবশেষে তালেবানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

যদিও গত ২০ বছরে তালেবানের সাথে পাকিস্তান রাষ্ট্রের সম্পর্কে বিভিন্ন সময়ে নানা টানাপোড়েন দেখা দিয়েছে, কিন্তু ব্রিটেনের গবেষণা সংস্থা রয়্যাল ইউনাইটেড সার্ভিস ইন্সটিটিউটের (রুসি) গবেষক উমের করিম বলেন, "পাকিস্তানের নীতি নির্ধারকদের মধ্যে সাধারণভাবে একটি বিশ্বাস কাজ করছে যে এবার তারা কিছু সাফল্য অর্জন করেছেন।"

পাকিস্তানে যারা ভারতের সাথে রেষারেষিকে পররাষ্ট্রনীতিতে খুব গুরুত্ব দেন তারা মনে করছেন, তালেবানের ক্ষমতা দখলে আফগানিস্তানে ভারতের প্রভাব কমবে।

অন্যদিকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবে পাকিস্তানের চিরশ্রুত ভারত। তাদের বিলিয়ন বিলয়ন ডলারের বিনিয়োগ ইতোমধ্যে পানিতে ভেসে গেছে। তাই ভারতের বর্তমান মোদি সরকার বেশ উদ্বিগ্ন আফগানিস্তানের তালেবান সরকার কি ভূমিকা নেয় সেটা নিয়ে। বিবিসি বাংলা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ