Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাবুলে মার্কিন ড্রোন হামলায় একই পরিবারের ৬ শিশুসহ নিহত ৯

এ হামলা ‘বেআইনী’: তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

আফগানিস্তানের রাজধানী কাবুলে রোববার মার্কিন ড্রোন হামলায় নয়জন সাধারণ মানুষ প্রাণ হারিয়েছেন। এদের ছয়জনই শিশু। তারা একই পরিবারের সদস্য। আফগানিস্তানে কাজ করা যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের এক সাংবাদিককে এ তথ্য নিশ্চিত করেছেন নিহত ব্যক্তিদের এক স্বজন। নিষিদ্ধঘোষিত সশস্ত্র সংগঠন ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্সের (আইএস-কে) সন্দেহভাজন বোমা হামলাকারীকে লক্ষ্য করে এ হামলা চালানো হয় বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। বিদেশের মাটিতে যুক্তরাষ্ট্রের এ হামলাকে ‘বেআইনি’ বলে অভিহিত করেছে তালেবান।

সিএনএনের খবরে বলা হয়, নিহতদের মধ্যে ছয় শিশু ও একই পরিবারের চারজন রয়েছেন। নিহতরা হলেন- জামারা (৪০), নাসির (৩০), জমির (২০), ফয়সাল (১০), ফারজাদ (৯), আরমিন (৪), বেনিয়ামিন (৩), আয়াত (২) এবং সুমাইয়া (২)। গত রোববার কাবুলে ওই ড্রোন হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্র।

এ হামলার পর মার্কিন সেন্ট্রাল কমান্ডের পক্ষ থেকে বলা হয়, কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে হুমকি হয়ে দাঁড়িয়েছে আইএস-কে। আত্মরক্ষার জন্য ওই হামলা চালানো হয়েছে। মার্কিন এই ড্রোন হামলায় যারা নিহত হয়েছে, তাদের মধ্যে দুই বছরের শিশুও রয়েছে। এই হামলায় এক ব্যক্তির ভাই নিহত হয়েছেন। ওই ব্যক্তি বলেন, তারা খুবই সাধারণ পরিবারের সদস্য। তিনি বলেন, ‘আমরা কেউ আইএসের সদস্য নই। যেখানে হামলা চালানো হয়েছে, সেটা একটি বাড়ি। সেখানে আমার ভাই তার পরিবার নিয়ে থাকত।’

এদিকে এ হামলার প্রত্যক্ষদর্শীরাও বলেছেন, হামলায় শিশুসহ বেশ কয়েকজন প্রাণ হারিয়েছে। হামলার পর ওই বাড়ির পার্শ্ববর্তী বাড়িতে থাকা এক ব্যক্তি বলেন, ‘হামলায় বাড়িতে আগুন ধরে গিয়েছিল। প্রতিবেশীরা সবাই মিলে আগুন নেভানোর চেষ্টা করেছেন। আমি সেখানে ছয়জনের লাশ দেখেছি।’ তিনি বলেন, এ ছাড়া আরো দুই আহত ব্যক্তিকে তিনি দেখেছেন। এই হামলার পর বিকেলে বেসামরিক মানুষ হতাহতের কথা স্বীকার করেছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

এর আগে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের পাশে ‘আত্মঘাতী বোমা হামলাকারীকে’ লক্ষ্য করে ড্রোন হামলা চালায় মার্কিন বিমানবাহিনী। স্থানীয় সময় রোববার সন্ধ্যার দিকে বিমানবন্দরের উত্তর-পশ্চিম দিকে এ হামলা চালানো হয়। আত্মঘাতী একজন হামলাকারী গাড়িতে করে হামিদ কারজাই বিমানবন্দরের দিকে যাচ্ছিলেন। ওই সময় মার্কিন বিমানবাহিনী হামলকারীর গাড়ি লক্ষ্য করে হামলা চালায়।

এদিকে, বিদেশের মাটিতে যুক্তরাষ্ট্রের এই ড্রোন হামলাকে ‘বেআইনি’ বলে অভিহিত করেছে আফগানিস্তানের নতুন শাসকগোষ্ঠী তালেবান। গতকাল চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিজিটিএনকে দেয়া লিখিত প্রতিক্রিয়ায় তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, ‘আফগানিস্তানে যদি কোনও ধরনের সম্ভাব্য হুমকি থাকে, তাহলে নির্বিচার হামলা চালিয়ে বেসামরিক লোকজনকে হত্যার আগে হুমকির ব্যাপারে আমাদের জানানো উচিত ছিল।’ এর আগে শনিবার আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগরহার প্রদেশে যুক্তরাষ্ট্রের একই ধরনের ড্রোন হামলায় ইসলামিক স্টেটের দুই সদস্যের প্রাণহানির ঘটনারও নিন্দা জানিয়েছেন তালেবানের মুখপাত্র। তিনি বলেছেন, শনিবারের হামলায় দুই নারী এবং এক শিশুও আহত হয়েছেন। সূত্র : রয়টার্স, সিএনএন।



 

Show all comments
  • Md Ataur Rahman ৩১ আগস্ট, ২০২১, ৪:৩৯ এএম says : 0
    DUKHO JNK
    Total Reply(0) Reply
  • MD ARAFAT ALI ৩১ আগস্ট, ২০২১, ৯:০৬ এএম says : 0
    America is the Biggest Terrorist in the World.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ